২৮৮ আসনে জয় আ’লীগ নেতৃত্বাধীন মহাজোটের

সোমবার, ৩১ ডিসেম্বর ২০১৮ | ৪:৪৬ অপরাহ্ণ | 385 বার

২৮৮ আসনে জয় আ’লীগ নেতৃত্বাধীন মহাজোটের
প্রতিকী ছবি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। এ জোটের শরিক দলগুলোর প্রার্থীরা জয়লাভ করেছেন ২৮৮ আসনে। অন্যদিকে বিএনপি ও তার শরিক দল এবং স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছে মাত্র ১০টি আসন।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ রোববার (৩০ ডিসেম্বর) দিনগত রাত ৪টার দিকে বেসরকারিভাবে নির্বাচনের ফল ঘোষণা করেন।

তিনি জানান, ২৯৯টি আসনে ভোটগ্রহণ হয়েছে। ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে তিনটি কেন্দ্র স্থগিত হওয়ায় সেখানে আবার ভোট হবে।

ফলাফল ঘোষিত হওয়া ২৯৮টি আসনের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগ ২৫৬টি আসন, জাতীয় পার্টি ২২টি আসন, বিকল্পধারা বাংলাদেশ ২টি আসন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ৩টি আসন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ২টি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ (আম্বিয়া) ১টি আসন, তরিকত ফেডারেশন ১টি এবং জাতীয় পার্টি-জেপি ১টি আসন পেয়েছে।

অন্যদিকে বিএনপি ৫টি আসন ও গণফোরাম ২টি আসনে বিজয়ী হয়েছে। এছাড়াও স্বতন্ত্র ৩ জন প্রার্থী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয় পেয়েছেন।

স্থগিত থাকা দুটি আসনের ফলাফল কোনোভাবেই প্রভাব ফেলবে না আওয়ামী লীগের সরকার গঠনে। চাইলে মহাজোটের শরিক দলগুলোকে ছাড়াও এককভাবেও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে পারবে আওয়ামী লীগ। সেই হিসেবে ইতিহাস রচনা করে টানা তৃতীয় দফায় সরকার গঠন করবে দলটি।

আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ের ফলে দশম জাতীয় সংসদের মতো প্রধান বিরোধী দলের ভূমিকায় দেখা যেতে পারে হুসেইন মুহম্মদ এরশাদের জাতীয় পার্টিকে।

অন্যদিকে সরকারিবিরোধী প্রধান নির্বাচনী জোট জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচন প্রত্যাখ্যান করে নির্দলীয় সরকারের অধীনে পুনঃনির্বাচন দাবি করেছে।

এবারের নির্বাচনে ৩৯টি নিবন্ধিত দলই অংশ নেয়। মোট ১ হাজার ৮৬১ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে মধ্যে দলীয় প্রার্থী ১ হাজার ৭৩৩ জন। আর স্বতন্ত্র প্রার্থী ১২৮ জন।

দশম সংসদের মেয়াদ শেষ হবে ২০১৯ সালের ২৮ জানুয়ারি। এর মধ্যেই সংসদ ভেঙে দিয়ে আবারো শপথ নিয়ে একাদশ সংসদে বসবেন নবনির্বাচিত জনপ্রতিনিধিরা।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh

ডিজাইন ও ডেভেলপমেন্টঃ WebNewsDesign