স্যামসন এইচ চৌধুরীর ৯৩ তম জন্মবার্ষিকী পালন

মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ | ১০:৫৬ অপরাহ্ণ | 338 বার

স্যামসন এইচ চৌধুরীর ৯৩ তম জন্মবার্ষিকী পালন
নিরাবতা পালন করছেন অঞ্জন চৌধুরী পিন্টু
Advertisements

শ্রদ্ধা আর ভালবাসায় পালিত হয়েছে দেশের শিল্প বিপ্লবর অন্যতম অগ্রনায়ক, বরেণ্য শিল্পপতি ও স্কয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা প্রয়াত স্যামসন এইচ চৌধুরীর ৯৩ তম জন্মবার্ষিকী ।

এ উপলক্ষে বিকেলে পাবনার বৈকুণ্ঠপুর এসট্রাস খামারবাড়ির পারিবারিক কবরস্থানে তাঁর সমাধিস্থলে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তাঁর ছোট ছেলে স্কয়ার গ্রুপের অন্যতম পরিচালক ও মাছরাঙা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী পিন্টু।

এ সময় তিনি সেখানে তার আত্মার শান্তি কামনায় এক মিনিট নিরাবতা পালন করেন।

বর্ণাঢ্য জীবনের অধিকারী স্যামসন এইচ চৌধুরী ১৯২৫ সালের এই দিনে গোপালগঞ্জের কাশিযানী থানার আরুয়াকান্দি গ্রামে জন্মগ্রহন করেন। পিতার চাকরী সুত্রে তিনি পাবনা আসেন এবং এখানেই স্থায়ী হন।

দেশের শিল্প বিপ্লবের এক অন্যতম অগ্রনায়ক বরেন্য এই ব্যক্তিত্ব স্কয়ার প্রতিষ্ঠার মধ্য দিয়ে দেশের প্রায় অর্ধ লক্ষ মানুষের কর্মসংস্থানের পাশাপাশি শিল্প, সংস্কৃতি ও সমাজ সেবায় রেখেছেন এক অনন্য দৃষ্টান্ত। ব্যবসায়িক সততা, নিষ্ঠা, শৃংখলা, নিয়মানুবর্তিতা, মেধা ও প্রজ্ঞার কারনে তিনি আন্তর্জাতিক অঙ্গনেও ব্যাপক খ্যাতি অর্জন করেন।

তিনি জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ন অবদান রাখার কারণে ২০০৯ এবং ২০১০ সালে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হিসেবে সিআইপি নির্বাচিত হন।

২০০০ সালে তিনি দ্য ডেইলি স্টার এবং ডিএইচএল প্রদত্ত বিজনেসম্যান অব দ্য ইয়ার এবং ১৯৯৮ সালে আমেরিকান চেম্বার অব কমার্সে বিজনেস এক্সিকিউটিভ অব দ্য ইয়ার নির্বাচিত হন।

সমাজ সেবায় অসামান্য অবদানের জন্য তিনি ২০১৩ সালে মরনোত্তর একুশে পদক পান।

এছাড়া মুক্তিযুদ্ধের পর তিনি যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠন এবং পুনর্বাসনে গুরুত্বপূর্ন অবদান রাখেন। ২০১২ সালের ৫ জানুয়ারী তিনি পরলোক গমন করেন।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh