সৌদি আরবে গৃহকর্মীদের বেতন দ্বিগুণ হচ্ছে

রবিবার, ২৬ আগস্ট ২০১৮ | ৬:২৫ অপরাহ্ণ | 554 বার

সৌদি আরবে গৃহকর্মীদের বেতন দ্বিগুণ হচ্ছে
প্রতিকী ছবি

বিদেশের মাটিতে কাজ করতে গিয়ে প্রতিনিয়ত দুর্ভোগের শিকার হচ্ছেন বাংলাদেশী প্রবাসীরা। বিশেষ করে সবচেয়ে বেশি যেসব দেশে বাংলাদেশী শ্রমিক কাজ করেন তাদের মুখে ‘ভাল আছি’ কথাটা শোনা যায় না।

তবে এবার একটা সুসংবাদ পেলেন সৌদি আরবে কর্মরত গৃহকর্মীরা।  তাদের বেতন-ভাতা দ্বিগুণ করা হচ্ছে। গতকাল শনিবার (২৫ আগস্ট) সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ বিষয়টি নিশ্চিত করেছেন।

বাংলাদেশ হজ মিশন অফিসে সেখানকার সংবাদকর্মীদের সাথে আলাপকালে রাষ্ট্রদূত জানান, বর্তমানে সৌদি আরবে কর্মরত গৃহকর্মীদের ন্যূনতম মাসিক বেতন বাংলাদেশি মুদ্রায় ১৬ হাজার টাকা। তবে তাদের বেতন দ্বিগুণ করতে দূতাবাসের মাধ্যমে সৌদি সরকারের কাছে অনুরোধ জানিয়ে চিঠি পাঠানো হয়েছে। খুব শিগগিরই গৃহকর্মীদের বেতন দ্বিগুণ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

জানা গেছে, বর্তমানে সৌদি আরবে সাত লাখেরও বেশি গৃহকর্মী কর্মরত রয়েছে। তারা ন্যূনতম ১৬ হাজার টাকা বেতন পাচ্ছেন। তবে গৃহভেদে গৃহকর্মীর বেতন ৩০ হাজার টাকাও আছে। জীবনযাত্রার সার্বিক দিক বিবেচনা করে ন্যূনতম বেতন দ্বিগুণ করার প্রস্তাব করা হয়েছে।

২০১৫ সালের ফেব্রুয়ারিতে ঢাকা থেকে রিয়াদে গৃহকর্মী নেয়ার ব্যাপারে সৌদির বেসরকারি এজেন্সির সঙ্গে বাংলাদেশের সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। ফলে ৬০ হাজারেরও বেশি নারী গৃহকর্মীর জন্য সৌদি আরবের দুয়ার খুলে যায়।
চুক্তিতে উল্লেখ করা হয়, গৃহকর্মীদের সর্বোচ্চ বেতন ১২০০ রিয়াল (বাংলাদেশি টাকায় ২৬ হাজার) ও সর্বনিম্ন ১০০০ রিয়াল (২২ হাজার)। এর ব্যত্যয় হতে পারবে না। তবে নারী গৃহকর্মীদের অনেকের অভিযোগ, ৮০০ রিয়ালের (১৭ হাজার) বেশি তাদের বেতন দেয়া হয় না।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh

ডিজাইন ও ডেভেলপমেন্টঃ WebNewsDesign