“শতবর্ষের টানে মিলেছি এক প্রাণে”

সেলিম নাজির উচ্চ বিদ্যালয়ের পুনর্মিলনী অনুষ্ঠানে সর্বদলীয় মিলনমেলা !

রবিবার, ২৯ ডিসেম্বর ২০১৯ | ৩:৪৪ অপরাহ্ণ | 214 বার

সেলিম নাজির উচ্চ বিদ্যালয়ের পুনর্মিলনী অনুষ্ঠানে সর্বদলীয় মিলনমেলা !
Advertisements

বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে এক দলের নেতাদের অন্য দলের নেতা কর্মিদের বাড়ীতে দাওয়াত খাওয়া, এক মঞ্চে বসা বা একে অপরের প্রশংসা করা এমনকি অনেক ক্ষেত্রে সঙ্গে কথা বলাও বিরল। তখন পাবনার সেলিম নাজির উচ্চ বিদ্যালয়ের প্রাক শতবর্ষ পুনর্মিলনী অনুষ্ঠান যেন সর্বদলীয় মিলনমেলায় পরিনত হল। সে এক অভুতপুর্ব দৃশ্য। আওয়ামীলীগ, বিএনপি, জাতীয় পার্টি, জামায়াত নেই কোন ভেদাভেদ। যেখানে রাজনৈতিক শ্লোগান বা কথাবার্তা একদমই অনুপুস্থিত। সবাই সবার বন্ধু, কেউবা সিনিয়র বন্ধু আবার কেউবা জুনিয়র বন্ধু।

“শতবর্ষের টানে মিলেছি এক প্রাণে” এই শ্লোগানে শনিবার (২৮ ডিসেম্বর) সকালে পাবনার অন্যতম প্রচীন বিদ্যাপিঠ ‘সেলিম নাজির উচ্চ বিদ্যালয়ের’ প্রাক শতবর্ষ পুনর্মিলনী অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। পাবনা জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি রেজাউল রহিম লাল সকালে সকল কর্মসুচির উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পাবনা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স এমপি। এর আগে প্রায় এক মাস আগে থেকেই অনুুষ্ঠানের প্রস্ততি শুরু হয়।

সেলিম নাজির উচ্চ বিদ্যালয়ের প্রাক শতবর্ষ পুনর্মিলনী উদযাপর পরিষদের আহবায়ক, পাবনা সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ মোশারোফ হোসেনের সভাপতিত্বে এবং পাবনা জেলা আওয়ামীলীগের দফতর সম্পাদক ও পুনর্মিলনী কমিটির নেতা অ্যাডভোকেট আব্দুল আহাদ বাবু এবং সদ্য বিলুপ্ত পাবনা জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক নুর মোহাম্মদ মাসুম বগার যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, এই প্রতিষ্ঠানের সাবেক ছাত্র দেশের প্রখ্যাত হার্ট সার্জন প্রফেসর ডা. লুুৎফর রহমান, যমুনা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মির্জা ইলিয়াস উদ্দিন, পাবনা প্রেসক্লাব সভাপতি প্রফেসর শিবজিত নাগ, পাবনা জেলা বিএনপির সাবেক সভাপতি আব্দুস সামাদ খান মন্টু, জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ইঞ্চিনিয়ার হাবিবুর রহমান তোতা, ক্রিষ্টাল গ্রুপের চেয়ারম্যান মো. সুলতান আহম্মেদ, এআর গ্রুপের চেয়ারম্যান রবিউল ইসলাম রবি, স্কুলের প্রধান শিক্ষক হাসিনা আক্তার রোজী, সানফ্রানসিসকো প্রবাসী পারভেজ খসরু, মো. আজাদ খান, মো. শামসুল হক, শ্যামল দত্ত, জহুরুল ইসলাম, আহমেদ হুমায়ুন কবীর তপু, সোহেল রানা প্রমুখ।

এ সময় স্কুলের সাবেক প্রধান শিক্ষক খবির উদ্দিনসহ বেশ কয়েকজন প্রবীণ শিক্ষককে ক্রেষ্ট এবং উত্তরীয় পরিয়ে সম্মাননা জানানো হয়। এ ছাড়া প্রয়াত ছাত্রদের পরিবারকে ক্রেষ্ট এবং উত্তরীয় পরিয়ে সম্মাননা জানানো হয়।

দিনের দ্বিতীয় অংশে বিদ্যালয়ের ছাত্র জীবনের স্মরণে বক্তারা জীবনের স্বার্থে পুনর্মিলনের প্রয়োজনীয়তার উপর জোর দেন।
পুনর্মিলনী সংগঠন কমিটির প্রধান উপদেষ্টা গোলাম ফারুক পিন্স বলেন, “আমার জীবনের এক অনন্য দিন কারণ আমি তিন দশকের পরে আমার অনেক শৈশব বন্ধুদের সাথে দেখা করেছি। আমি অনেকের মুখ ভুলে গিয়েছিলাম তবে পুনর্মিলনীটি স্কুলের প্রথম দিনের স্মরণে তাদের সাথে সাক্ষাত করার সুযোগ হয়। এটি আমাকে আমার জীবনের পিছনে নিয়ে যায় এবং আমাকে আবারও চেতনা দেয়।

দেশের প্রখ্যাত হার্ট সার্জন প্রফেসর ডা. লুুৎফর রহমান বলেন, “স্কুলে আসার পরে আমি আমার বিগত স্কুল জীবনে নস্টালজিক স্বাদে পরিণত হয়ে বলেছিলাম, পুনর্মিলনের মাধ্যমে আমরা বহু বছর পরে আমাদের স্কুল বন্ধুদের সাথে দেখা করার সুযোগ পাই। এটি সবার মাঝে জীবনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা যোগায়।

প্রায় চার দশক স্কুলের প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালনকারী খবির উদ্দিন (৮৫) বলেন, রাজনৈতিক পরিচয় ভুলে সবাই ঐক্যবদ্ধ হয়ে স্কুলের স্বার্থে ছাত্রদেও স্বার্থে কাজ করেছে এটি আমার জীবনের শ্রেষ্ট পাওয়া। এখানে দলমত নির্বিশেষে সবাই সুন্দরভাবে একটি অনুষ্ঠান করতে পেরেছে। সবাই এক মঞ্চে বসেছে। এর চেয়ে বড় আর কিছু নেই।

ঢাকা থেকে আগত শিল্পীরা গান পরিবেশন করেন অনুষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এর আগে জাতীয় সংগীত এবং অনুষ্ঠানের থিম সং দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়েছিল। তার আগে সকালে ঘোড়ার গাড়ী ব্যান্ড পার্টি এবং ‘ভুভুজালা’ বাজিয়ে একটি বর্ণাঢ্য বিশাল র‌্যালী গোটা শহর প্রদক্ষিণ করে।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh