২২ দিনের নিষেধাজ্ঞা শেষ

সুজানগর-আমিনপুরে ৭ লাখ মিটার জাল, দেড় হাজার কেজি মাছ জব্দ ; আটক ২২৯

রবিবার, ২৮ অক্টোবর ২০১৮ | ৯:১৮ অপরাহ্ণ | 440 বার

সুজানগর-আমিনপুরে ৭ লাখ মিটার জাল, দেড় হাজার কেজি মাছ জব্দ ; আটক ২২৯
ফাইল ছবি
Advertisements

মা ইলিশ মাছ রক্ষায় সরকার ঘোষিত নিষেধাজ্ঞা চলাকালে পাবনার সুজানগর ও আমিনপুরে পুলিশ অভিযান চালিয়ে বিপুল পরিমান কারেন্ট জাল ও মাছ জব্দ করেছে।

এছাড়াও নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ শিকার করায় ২২৯ জন জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে সাজা, অর্থদন্ড ও মৎস্য আইনে মামলা দায়ের করা হয়েছে।

সিনিয়র সহকারী পুলিশ সুপার (সুজানগর সার্কেল) ফরহাদ হোসেন জানান, প্রতিবছরের মতো এ বছরও ইলিশের প্রধান প্রজনন মৌসুমে ‘ইলিশ সংরক্ষণ অভিযান ২০১৮’ এর আওতায় ৭ হতে ২৮ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন দেশব্যাপী ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় নিষিদ্ধ করা হয়েছিল।

এই নিষেধাজ্ঞা অমান্য করে কেউ যেন ইলিশ মাছ ধরতে না পারে এজন্য পুলিশ উপজেলা মৎস্য অফিসের কর্মকর্তাদের সাথে নিয়ে সুজানগর ও আমিনপুর এলাকায় পদ্মা ও যমুনা নদীতে নিয়মিত অভিযান চালায়।

এই ২২ দিনের অভিযানে দুই থানা এলাকা থেকে ৭ লাখ ৪৪ হাজার ২৫০ মিটার কারেন্ট জাল ও ১ হাজার ৩৩৮ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। সেইসাথে ২২৯ জন জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে সাজা, অর্থদন্ড ও মৎস্য আইনে ৯ ধারায় মামলা দায়ের করা হয়।

এর মধ্যে সুজানগর উপজেলা থেকে ৪ লাখ ৭৫ হাজার ২৫০ মিটার কারেন্ট জাল, ৬৪২ কেজি ইলিশ মাছ জব্দ এবং ১৫৩ জন জেলেকে আটক করা হয়।

পাশাপাশি আমিনপুরে ২ লাখ ৬৯ হাজার মিটার কারেন্ট জাল ও ৬৯৬ কেজি ইলিশ মাছ জব্দ করা হয় এবং ৭৬ জন জেলেকে আটক করা হয়।

জব্দকৃত জাল আগুনে পুরানো হয় ও মাছ পাবনা জেলা শহরসহ বিভিন্ন উপজেলার এতিমখানায় বিতরন করা হয়।

সহকারী পুলিশ সুপার ফরহাদ হোসেন আরো জানান, এই ২২ দিনে আমরা অভিযান চালিয়ে নিষেধাজ্ঞা অমান্যকারীদের যেমন আটক করেছি, সাজা দিয়েছি, মামলা করেছি। পাশাপাশি সাধারন মানুষ ও জেলাদের বুঝিয়েছি ইলিশ মাছ আমাদের জাতীয় সম্পাদ। এই সম্পদ রক্ষা ও বৃদ্ধি করতে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। এই ২২ দিনের সুফল আগামীতে এই অঞ্চলের মানুষ ও জেলেরা বুঝতে পারবে।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh