এবারের বই মেলায়

সাংবাদিক সনমের ১১ তম কাব্যগ্রন্থ ‘সরলা’

মঙ্গলবার, ২৯ জানুয়ারি ২০১৯ | ১১:১৯ পূর্বাহ্ণ | 930 বার

সাংবাদিক সনমের ১১ তম কাব্যগ্রন্থ ‘সরলা’
সরলা কাব্যগ্রন্থের প্রচ্ছদ

আগামী ১ ফেব্রুয়ারি থেকে পাবনা শহরের দোয়েল কমিউনিটি সেন্টার প্রাঙ্গনে শুরু হবে মাসব্যাপী একুশে বইমেলা। অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরির আয়োজনে ও বইমেলা উদযাপন পরিষদের উদ্যোগে আয়োজিত মেলা ঘিরে এখন অন্যরকম এক আমেজ বিরাজ করছে লেখক মহলে। আয়োজকেরা ব্যস্ত অনেক। মেলাচত্বরের কাজ শুরু হয়ে গেছে জোরে সোরে।

এবারের বইমেলায় দৈনিক ইছামতির প্রধান প্রতিবেদক ও যমুনা টিভির জেলা প্রতিনিধি ছিফাত রহমান সনমের ১১ তম কাব্যগ্রন্থ সরলা প্রকাশিত হবে। বইটির প্রকাশক মহিয়সী প্রকাশ। প্রচ্ছদ করেছেন আশরাফুল আলম আকাশ।

এবারের বইটি উৎসর্গ করা হয়েছে ঢাকার প্রকাশনী সংস্থা মা মূদ্রণের স্বত্তাধিকারী পাবনার কৃতি সন্তান বিশিষ্ট লেখক প্রয়াত অমল কান্তি সরকার, বিশিষ্ট লেখক ও গবেষক মহিউদ্দিন ভুইয়া এবং সৃজনশীল কাগজ কবিতা ফোল্ডার স্মরণিকার সম্পাদক কবি ইদ্রিস আলীকে।

এর আগে ছিফাত রহমান সনমের প্রকাশিত দশটি কবিতার বই ব্যাপক সাড়া ফেলে পাঠক মহলে। তার কবিতা আকৃষ্ট করেছে পাঠকদের। পুরস্কৃত হন ও প্রশংসা পান মেলা চত্বর থেকে। সনম শহরের দিলালপুর মহল্লার টাউন হল পাড়ার মরহুম আজিজুর রহমান ও রাশিদা রহমানের ছেলে।

তিনি পাবনা প্রেসক্লাব, বনমালী ইনস্টিটিউট, আঞ্জুমান মুফিদুল ইসলাম, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি, মানবাধিকার বাস্তবায়ন সংস্থা, সন্ধানী ডোনার ক্লাব, গণশিল্পী সংস্থা,স্বপ্নের বাক্শ ফাউন্ডেশনসহ বিভিন্ন প্রতিষ্ঠানে জড়িয়ে আছেন।

জাতীয় শিশু কিশোর সংগঠন কলকাকলী কচিকাঁচার মেলা পাবনা শাখার সংগঠকের দায়িত্ব পালন করেন। গণশিল্পী সংস্থার শিল্পী হিসেবে বেশ কয়েকটি পথ নাটকে অভিনয় করেন। আবৃত্তিকার ও উপস্থাপক হিসেবে জেলা জুড়ে পরিচিতি রয়েছে তার।

সরলা কাব্যগ্রন্থের প্রচ্ছদ

ছাত্রাবস্থায় শিশু একাডেমি এবং ইসলামিক ফাউন্ডেশন থেকে আয়োজিত আবৃত্তি ও রচনাসহ বিভিন্ন প্রতিযোগিতায় জেলা পর্যায়ে প্রথম হয়ে একাধিকবার বিভাগীয় পর্যায়ে অংশ নেন।

দায়িত্ব পালন করেন পাবনা রোটার‌্যাক্ট ক্লাবের এডিটর হিসেবে। সন্ধানী ডোনার ক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদকের দায়িত্ব পালন করেন। পাবনা থেকে প্রথম প্রকাশিত কম্পিউটার ও বিজ্ঞান বিষয়ক পত্রিকা প্রযুক্তির সূর্যের প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন।

পাবনা প্রেসক্লাবে একাধিকবার সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক নির্বাচিত হন। ক্রীড়া সম্পাদক হিসেবেও নির্বাচিত হয়েছেন এই ক্লাবের। সাধারণ মানুষের কল্যাণে লেখনীর মাধ্যমে দক্ষতার স্বীকৃতি স্বরূপ ২০০৭ সালে লাভ করেন রোটারী এ্যাওয়ার্ড।

নারীর ক্ষমতায়নে এবং নারী পুরুষের সমান অধিকার সংক্রান্ত প্রতিবেদনের জন্য ২০০৭ ও ২০০৮ সালে পরপর দুইবার এফপিএবি-এর জাতীয় পুরস্কার লাভ করেন। সম্পন্ন করেছেন বাংলাদেশ প্রেস ইনষ্টিটিউটের বুনিয়াদি সাংবাদিক কোর্স, প্রশিক্ষণ নিয়েছেন টেলিভিশন সাংবাদিকতায়।

সেভ দ্যা চিলড্রেন অষ্ট্রেলিয়া ঢাকা অফিস থেকে নিউজ লেটার পাবলিকেশনের ওপর প্রশিক্ষণ নিয়েছেন, প্রশিক্ষণ দিয়েছেন পাবনাসহ কয়েকটি জেলার স্কুল কলেজের শিক্ষার্থীদের।

২০১১ সালে ও ২০১৩ সালে পাবনার একুশে বইমেলায় সর্বোচ্চ সংখ্যক বই বিক্রি হওয়ায় তাকে প্রদান করা হয় সেরা লেখক পুরস্কার।

তিনি পাবনার সন্ধানী ডোনার ক্লাবের মাধ্যমে এপর্যন্ত ৬০ জন মানুষকে স্বেচ্ছায় রক্তদান করে মানব সেবায় এক অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন।

সাধারন মানুষের জন্য যে কোন কল্যাণকর কাজে নিজেকে সম্পৃক্ত করে রেখেছেন দীর্ঘবছর। সৎ ও শুদ্ধ জীবনের চর্চায় অভ্যস্ত এই লেখক তার জীবনের উত্তরোত্তর সমৃদ্ধি কামনায় সকলের কাছে দোয়া প্রার্থনা করেছেন।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh

ডিজাইন ও ডেভেলপমেন্টঃ WebNewsDesign