সাঁথিয়ায় ‘স্বাধীনতার সোপান’

মঙ্গলবার, ১২ মার্চ ২০১৯ | ৯:৫০ অপরাহ্ণ | 505 বার

সাঁথিয়ায় ‘স্বাধীনতার সোপান’
সাঁথিয়ায় নির্মীত স্বাধীনতার সোপান
Advertisements

পাবনার সাঁথিয়ায় উপজেলা পরিষদের অর্থায়নে নির্মিত মুক্ত মঞ্চ (স্বাধীনতার সোপান) নতুন প্রজন্মের কাছে অনুকরণীয়। যাতে রয়েছে মহান ৫২’র ভাষা আন্দোলন থেকে ১৯৭১’র মুক্তিযুদ্ধের বিভিন্ন তথ্য সম্বলিত নির্দেশনা। যা স্বাধীনতা দিবসে উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।

জানা যায়, চলতি বছরের প্রথমদিকে সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার জাহাঙ্গীর আলমের উদ্যোগ গ্রহণ করেন উপজেলা চত্ত্বরে একটি মুক্ত মঞ্চের নির্মানের। তার নিজস্ব চিন্তা ও নিজ নকশায় মুক্তিযুদ্ধকে উপজীব্য করে প্রায় ৫ লক্ষ টাকা ব্যায়ে উপজেলা চত্ত্বরে স্থায়ী মুক্তমঞ্চের জন্য প্রকল্প গ্রহণ করা হয়।

মুক্তমঞ্চটির দৈর্ঘ্য ২৬ ফুট (২৬ মার্চ) ও প্রস্থ ১৬ ফুট (১৬ ডিসেম্বর)। যা দ্বারা মহান স্বাধীনতা ও বিজয় দিবসকে বোঝানো হয়েছে। মূল মঞ্চে আড়া আড়ি ২১টি দাগ কেটে ২১ শে ফেব্রুয়ারিকে বোঝানো হয়েছে।

মঞ্চে উঠতে ও নামতে পাঁচটি ধাপ রয়েছে। যা দ্বারা স্বাধীনতার ৫টি গুরুত্বপূর্ণ ধাপ বোঝানো হয়। দু’পাশের ৬ ফুট লম্বা দেয়াল ছয় দফা আন্দোলনের নির্দেশনা। এছাড়াও দু’পাশে ৭ ফুট লম্বা দুটি দেয়াল দ্বারা যথাক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৭ মার্চের ভাষণ ও ৭ জন বীরশ্রেষ্ঠকে বোঝানো হয়েছে।

সাড়ে নয় ফুট দুটি পিলার দ্বারা সাড়ে নয় মাস যুদ্ধ এবং ১১ ফুট পিলারের ব্যবধান দ্বারা ১১টি সেক্টর উল্লেখ করে বাংলাদেশের মানচিত্রের ম্যুরাল দেখানো হয়েছে। যার সর্বপ্রথমে রয়েছে দেশ ও জাতির প্রতীক জাতীয় পতাকা।

যার দৃষ্টি নন্দিত নির্মান শৈলী সকল শ্রেণি পেশার মানুষের নিকট আকর্ষণিয় হয়ে উঠছে। যা থেকে প্রজন্মের পর প্রজন্ম স্বাধীনতা, ভাষা আন্দোলন ও ৬ দফাসহ স্বাধীনতা সংগ্রামের ইতিহাস জানতে পারবে।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার জাহাঙ্গীর আলম জানান, মুক্তমঞ্চ (স্বাধীনতা সোপান) এর মাধ্যমে স্বাধীনতা সংগ্রামে ইতিহাস নতুন প্রজন্মকে জানাতে ও উদ্বুদ্ধ করতে আমি চেষ্টা করেছি মাত্র। যখন মুক্তিযোদ্ধারা থাকবে না, ঠিক তখন যেন জাতি তার স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে পারে সে জন্যই এ মুক্তমঞ্চটি নির্মানে আগ্রহী হই

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh