সাঁথিয়ায় প্রধান শিক্ষকের অপসারণ দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

সোমবার, ১৪ জানুয়ারি ২০১৯ | ৯:৫৮ অপরাহ্ণ | 505 বার

সাঁথিয়ায় প্রধান শিক্ষকের অপসারণ দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ
শিক্ষার্থীদের বিক্ষোভ
Advertisements

অর্থ আত্মসাত, ঔদ্ধত্যপূর্ণ আচরণসহ নানা অভিযোগে পাবনার সদ্য সরকারী সাঁথিয়া পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিজয় দেবনাথকে অপসারণের দাবীতে বিক্ষোভ মিছিল ও উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার দুপুরে শিক্ষার্থীরা বিদ্যালয় প্রাঙ্গন থেকে বিক্ষোভ মিছিল নিয়ে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনে হাজির হয়। এ সময় ব্যানার প্ল্যাকার্ড নিয়ে প্রধান শিক্ষকের অপসারণের দাবী জানিয়ে বিক্ষোভ করে এবং   শিক্ষামন্ত্রী বরাবর একটি স্মারকলিপি উপজেলা নির্বাহী অফিসারের নিকট প্রদান করে।

শিক্ষার্থীরা জানান, গেল বছরের ১৫ নভেম্বর সাঁথিয়া সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিজয় কুমার দেবনাথকে সাময়িকভাবে বরখাস্ত করে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি। বরখাস্তের কারণ হিসেবে বলা হয়, পরপর দু’টি অর্থ ও নিরীক্ষা কমিটির যাচাই-বাছাই এই প্রধান শিক্ষকের বিরুদ্ধে অর্থ আত্মসাতের সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া গেছে। প্রধান শিক্ষক বিনা রশিদে শিক্ষার্থীদের কাছ থেকে বেতন, পরীক্ষার ফী সহ অন্যান্য খাতে যে অর্থ আদায় করেন তা ব্যাংকে জমা দেননা। দৈনন্দিন আয়-ব্যয়ের রেজিস্টার ও মাদার ক্যাশ বই দেখাতে ব্যর্থ হয়েছেন।

২০১৫ সালের ৮ সেপ্টেম্বর বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে যোগদানের পর থেকে তার প্রশাসনিক দুর্বলতা, নানা  অনিয়ম, অদক্ষতা ও শিক্ষকদের সাথে সমন্বয়য়ের অভাবে বিদ্যালয়ের শিক্ষার মানের ক্রমঅবনতি হয়েছে। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি কর্তৃক ১৫ নভেম্বর’২০১৮ তারিখে প্রধান শিক্ষক বিজয় দেবনাথকে বরখাস্ত করে ১৭ নভেম্বর’২০১৮ এর মধ্যে সহকারী প্রধান শিক্ষকের কাছে দায়িত্ব বুঝিয়ে দিতে বলা হলেও অদ্যাবধি প্রধান শিক্ষক ম্যানেজিং কমিটির সিদ্ধান্তকে উপেক্ষা করে চলেছেন।

সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার জাহাঙ্গীর আলমের নির্দেশে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সিদ্দিকুর রহমান অভিযোগের বিয়ষটি তদন্ত করেন। প্রধান শিক্ষকের বিরুদ্ধে আনিত অর্থ আত্মসাত ও অন্যন্য অভিযোগের সত্যতা  প্রমানিত হওয়ায় সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার পাবনা জেলা শিক্ষা অফিসারকে এ ব্যাপারে প্রয়োজনীয় আইননানুগ ব্যবস্থা নেয়ার সুপারিশও করেন।

এ খবর  বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত হলে শিক্ষার্থী ও অভিভাবকদের নজরে আসে। এরই প্রেক্ষিতে সোমবার (১৪ জানুয়ারী) বিদ্যালয়ের শিক্ষার্থীরা দ্রæত এই অযোগ্য, অদক্ষ ও দুর্নীতিবাজ শিক্ষকের অপসারণের দাবীতে বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি প্রদান করে। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার দুর্নীতিমুক্ত শিক্ষাঙ্গন বিনির্মাণের লক্ষে দুর্নীতিবাজ ও অর্থআত্মসাতকারী প্রধান শিক্ষককে দ্রæত অপসারণ করা না হলে বৃহত্তর আন্দোলনের কর্মসুচী ঘোষণা করা হবে বলে হুশিয়ারি দেয় শিক্ষার্থীরা।

এ বিষয়ে প্রধান শিক্ষক বিজয় দেবনাথের কাছে জানতে চাইলে তিনি বলেন, বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা ক্লাস করছে। ইউএনও সাহেব যা করেছেন ভালই করেছেন, তবে আমি শেষ পর্যন্ত মোকাবেলা করে যাবো।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh