সমুদ্রে সন্ধান মিলল ‘মুণ্ডহীন মুরগি’! (ভিডিও)

বুধবার, ২৪ অক্টোবর ২০১৮ | ১০:৩৫ অপরাহ্ণ | 446 বার

সমুদ্রে সন্ধান মিলল ‘মুণ্ডহীন মুরগি’! (ভিডিও)
ছবি-সংগৃহীত
Advertisements

মহাসমুদ্রে লুকিয়ে আছে অপার বিস্ময়। তার প্রমাণ আবার পেলেন জীববিজ্ঞানীরা। অস্ট্রেলিয়ার কাছে আন্টার্কটিক মহাসাগরে এমনই একটি ‘সি কিউকাম্বার’ দেখতে পেয়েছেন তারা।

এই সি কিউকাম্বারের বৈজ্ঞানিক নাম এনিনিয়াস্টেস এক্সিমিয়া। এটাকে হঠাৎ দেখলে মনে হবে পানির তলায় ঘুরে বেড়াচ্ছে চামড়া ছাড়ানো মুণ্ডুহীন একটি মুরগির মাংসপিণ্ড।

সম্পূর্ণ স্বচ্ছ দেহের প্রায় ৯ ইঞ্চি লম্বা প্রাণীটির আবার পর্দা দেওয়া পাখনা রয়েছে। স্বচ্ছ দেহের জন্য প্রাণীটির শিরা-উপশিরাও পুরাপুরি দৃশ্যমান। যদিও এটির চলতি নাম হেডলেস চিকেন মনস্টার বা মুণ্ডহীন মুরগি দৈত্য।

আন্টার্কটিক মহাসাগরে এই মুণ্ডুহীন মুরগি দেখার কথা রোববার ঘোষণা করেছেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা। এর আগে মেক্সিকো উপসাগরে এই সি কিউকাম্বার দেখা গেলেও আন্টার্কটিক মহাসাগরে এই প্রথম তার সন্ধান মিলল।

আগামী সপ্তাহে হতে চলা কমিশন ফর দ্য কনজার্ভেশন অফ আন্টার্কটিক মেরিন লিভিং রিসোর্সেস’র বার্ষিক সম্মেলনে আন্টার্কটিক মহাসাগরে এনিনিয়াস্টেস এক্সিমিয়ার দেখা পাওয়ার বিষয়ে বিশদ রিপোর্ট প্রকাশ করবেন বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh