সপ্তাহ খানেক পর ওবায়দুল কাদেরের ওপেন হার্ট সার্জারি

মঙ্গলবার, ০৫ মার্চ ২০১৯ | ৭:১৯ অপরাহ্ণ | 399 বার

সপ্তাহ খানেক পর ওবায়দুল কাদেরের ওপেন হার্ট সার্জারি
সংগৃহিত ছবি
Advertisements

সপ্তাহখানেক পর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন গুরুতর অসুস্থ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ওপেন হার্ট সার্জারির সিদ্ধান্ত নিয়েছেন চিকিৎসকরা।

অন্যদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের শারীরিক অবস্থা ক্রমেই উন্নতি হচ্ছে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসক আবু নাসের রিজভী।

তিনি বলেন, সিঙ্গাপুরের ডাক্তাররা তার শারীরিক অবস্থা নিয়ে নিবিড় পর্যবেক্ষণ করে বলেছেন কিডনিতে একটু সমস্যা এবং কিছু ইনফেকশন রয়েছে। এগুলো কন্ট্রোল করেই তার বাইপাস সার্জারি করা হতে পারে।

মঙ্গলবার (৫ মার্চ) সড়ক পরিবহন মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতাল চিকিৎসাধীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল চিকিৎসার হালনাগাদ বিষয়াদি মঙ্গলবার দুপুরে হাসপাতালে ব্রিফ করেন ডা. ফিলিপ কোহের নেতৃত্বাধীন মেডিকেল বোর্ড।

তার বক্তব্যের আলোকে ওবায়দুল কাদেরের চিকিৎসার আপডেট গণমাধ্যমের জন্য জানিয়েছেন বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডা. আবু নাসের রিজভী।

আবু নাসের রিজভী বলেন, ‘বাংলাদেশ রাত ১১টায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদেরকে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে আনা হয়। পরে জরুরি ভিত্তিতে একটি মেডিকেল বোর্ড করা হয়। সেখানে ছিলেন কার্ডিওলজিস্ট ডা. ফিলিপ কোহ, ডা. শ্রীবাস্তব কুমার, অশোক কুমার, কিডনি বিশেষজ্ঞ ডা. হু চি কো এবং সং কি মিন।’

তিনি বলেন, ‘তারা পাঁচজন মিলে তাকে গভীর নিবিড় পর্যবেক্ষণ ও পরীক্ষা-নিরীক্ষার পর আজকে সকালে আমাদের সঙ্গে বসেন এবং তার ফিডব্যাক দেন। প্রথমত তারা গত দুইদিনের বাংলাদেশের চিকিৎসার জন্য প্রশংসা করেন। এখন তার অবস্থা মোটামুটি স্থিতিশীল রয়েছে কিন্তু কিডনিতে একটু সমস্যা এবং কিছু ইনফেকশন রয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে কিডনি সমস্যা এবং ইনফেকশনকে কন্ট্রোল করে বাইপাস সার্জারি করার চিন্তা করছেন তারা। বর্তমানে তার অবস্থা ক্রমেই উন্নতির দিকে যাচ্ছে।’

মাউন্ট এলিজাবেথ হাসপাতালের ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট ও প্রিন্সিপাল অধ্যাপক ড. ফিলিপ কোহের তত্ত্বাবধানে ওবায়দুল কাদেরের চিকিৎসা চলছে। আইসিইউ ৩০০৮ নম্বর কেবিনে চিকিৎসাধীন ওবায়দুল কাদের।

সেখানে ওবায়দুল কাদেরের সঙ্গে রয়েছেন তার স্ত্রী ইশরাতুন্নেসা কাদের ও বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নিউরোলজিস্ট অধ্যাপক ডা. আবু নাসের রিজভী।

 

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh