শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পাবিপ্রবি বন্ধ ঘোষণা

সোমবার, ০৫ নভেম্বর ২০১৮ | ৯:৫১ অপরাহ্ণ | 536 বার

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পাবিপ্রবি বন্ধ ঘোষণা
শিক্ষার্থীদের তোপের মুখে ভিসি

ছয় দফা দাবিতে শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে ভাইস চ্যান্সেলরকে অবরুদ্ধ করার ঘটনা ঘটেছে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। পরে ভিসির বাসভবনও অবরুদ্ধ করে রাখে আন্দোলনরত শিক্ষার্থীরা।

সোমবার দুপুর সাড়ে ১২টা থেকে ক্যাম্পাসের প্রবেশের মূল ফটক ও প্রশাসনিক ভবন আটকিয়ে ছয় দফা দাবী আদায়ের জন্যে এই বিক্ষোভ প্রর্দশন করে তারা।

এমন পরিস্থিতিতে সন্ধ্যায় রিজেন্ট বোর্ডের জরুরী সভায় বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

শিক্ষার্থীদের ছয় দফা দাবী গুলো হলো- ২০১৫-১৬ শিক্ষাবর্ষসহ পরবর্তী সকল ব্যাচ সমূহের অডিন্যান্সের আওতাভুক্ত করা, হলের ডাইনিংয়ের খাবার উন্নয়নের জন্য ভর্তূকি প্রদান, ক্লাস রুম ও চেয়ার সংকট দূর করা, পরিবহন সংকট সমাধান, ক্যাম্পাসে ওয়াইফাই এর ব্যাবস্থা করা এবং শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে পুলিশ ফাঁড়ি স্থাপন।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অন্তত দশজন শিক্ষার্থীর সাথে কথা বলে জানা গেছে, দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ছয় দফা দাবী বাস্তবায়নের জন্য আহবান জানিয়ে আসছে। দাবী মেনে নেবেন বলে আশ্বাসও দিয়েছিলেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। অথচ ৩/৪ মাস অতিবাহিত হলেও কোন প্রকার কার্যকরী পদক্ষেপ গ্রহন করা হয়নি।

শিক্ষার্থীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের খেয়াল খুশিমতো ক্যাম্পাস পরিচালনা করে আসছেন। জেলহত্যা দিবসের মতো একটি গুরুত্বপূর্ণ দিনে ভাইস চ্যান্সেলর তার বাসভবন রাজশাহীতে ৩/৪টি গাড়িতে কর্মকর্তা ও প্রশাসনের লোকজনকে নিয়ে দায়সারাভাবে দিবস পালন করেন। এতে সাধারন শিক্ষার্থীরা দিবসটির তাৎপর্য সম্পর্কে জানতে ব্যার্থ হয়েছে। প্রশাসন চালানোর মতো দক্ষ নন বর্তমান ভিসি এমন অভিযোগে ভিসিসহ সকল প্রশাসনিক কর্মকর্তাদের পদত্যাগ দাবী করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

Pabna STU Bondho-2

এদিকে সোমবার দুপুর আড়াইটার দিকে ভিসি তার অফিস কক্ষ থেকে বের হয়ে বাস ভবনের দিকে যাওয়ার চেষ্টা করলে শিক্ষার্থীরা তার পিছু নিয়ে ধাওয়া করে। পরে ভিসি ড. রোস্তম আলী দৌঁড়ে বাস ভবনে গিয়ে আশ্রয় নিলে শিক্ষার্থীরা বাসভবনও অবরুদ্ধ করে রাখে।

এ বিষয়ে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি আওয়াল কবির জয় বলেন, বিষয়টি উদ্বেগের। এটি প্রত্যাশিত নয়। আশা করি ভিসি স্যার দ্রæত এই অবস্থা নিরসনের জন্যে উদ্যোগ নেবেন।

এ বিষয় নিয়ে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. রোস্তম আলী ফরাজীর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি লাঞ্চিত হওয়ার বিষয়টি এড়িয়ে যান এবং ধাওয়ার কথা বললে তিনি বলে আমি পিছনে না তাকিয়ে দ্রুত বাসায় চলে আসি।

সহকারী পুলিশ সুপার (পাবনা সদর সার্কেল) ইবনে মিজান বলেন, ছাত্ররা তাদের দাবী নিয়ে আন্দোলন করছেন। ভিসি স্যারের সাথে আমার কথা হয়েছে, তিনি বৈঠকের মাধ্যমে সমস্যার সমাধান করবেন। তবে পরিস্থিতি স্বাভাবিক রাখতে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্টার বিজন কুমার ব্রক্ষ্ন জানান, উদ্ভূত পরিস্থিতি নিয়ে সোমবার সন্ধ্যার পর বিশ্ববিদ্যালয়ের রিজেন্ড বোর্ড ৪৭তম জরুরী বৈঠকে বসে। বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক ৬ নভেম্বর থেকে পাবিপ্রবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়।

এছাড়া সকাল ৯টা থেকে ১১টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। এদিকে আগামী ১৬ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা যথারীতি অনুষ্ঠিত হবে বলেও জানানো হয়।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh

ডিজাইন ও ডেভেলপমেন্টঃ WebNewsDesign