রেললাইনে পেখম মেলে ময়ূরের নাচ!

সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯ | ১:২৪ পূর্বাহ্ণ | 571 বার

রেললাইনে পেখম মেলে ময়ূরের নাচ!
ছবি-সংগৃহীত

রেললাইনে পেখম মেলে ময়ূরের নাচ! ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের ডুয়ার্সের জঙ্গলে এমনই দৃশ্যের সাক্ষী থাকলেন ওই এলাকায় ঘুরতে আসা পর্যটকরা। প্রায় ঘণ্টা দু’য়েক ধীরগতিতে চলল ট্রেন। ময়ূররা জঙ্গলে ফিরে যেতে ফের স্বাভাবিক হল ট্রেন চলাচল।

পাহাড় ও জঙ্গলের শোভা দেখতে বছরভর ডুয়ার্সে পর্যটকদের ভিড় লেগেই থাকে। ডুয়ার্সের একটি বড় অংশে আবার জঙ্গলের বুক চিরে চলে গিয়েছে রেললাইন। রেললাইন পারপার হতে গিয়ে হামেশাই ট্রেনের ধাক্কায় বেঘোরে মরতে হয় হাতিদের।

কিন্তু, জঙ্গলের মাঝে রেললাইনে ময়ুরের দেখা সচরাচর মেলে না। যদিও বা দেখা যায়, তাও গভীর জঙ্গলে। কিন্তু ব্যতিক্রম ঘটল শনিবার। দিনভরই ডুয়ার্সে আকাশের ছিল মুখভার। আর এমন আবহাওয়াতেই তো ময়ুর পেখম মেলে নেচে ওঠে!

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, শনিবার বিকেলে মালবাজারের নাগরাকাটার চাপমারি এলাকায় রেলগেটের খুব কাছে চলে এসেছিল বেশ কয়েকটি ময়ূর। রেললাইনে রীতিমতো পেখম মেলে নাচছিল তারা। এই রেললাইন পেরিয়ে আবার যাতায়াত করে হাতির দল।

তাই এমনিতেই চাপমারি রেলগেট লাগোয়া লাইন দিয়ে ধীরগতিতে চলে ট্রেন। ময়ূরদের জন্য ট্রেনের গতি আরও কমে যায়। প্রায় ঘণ্টা দুয়েক ধরে চলে ময়ূরদের নাচ। তারপর ফের জঙ্গলে ফিরে যায় পাখিগুলি। ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

এদিকে রেললাইনে ময়ূরের নাচের খবর দাবানলের ছড়িয়ে পড়ে। অভিনব দৃশ্যের সাক্ষী থাকতে নাগরাকাটার চাপমারি এলাকায় রেলগেটের কাছে ভিড় জমে যায় পর্যটকদের। অনেকেই ময়ুরের নাচ ক্যামেরাবন্দিও করেন। ডুয়ার্সের বেড়াতে এসে এমন দৃশ্য দেখতে পেয়ে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত পর্যটকরা।

খবর ও ভিডিও সংবাদ প্রতিদিন থেকে সংগৃহীত।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh

ডিজাইন ও ডেভেলপমেন্টঃ WebNewsDesign