‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ২৭ ভাগ কাজ হয়েছে’

সোমবার, ০৪ ফেব্রুয়ারি ২০১৯ | ৭:১২ অপরাহ্ণ | 820 বার

‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ২৭ ভাগ কাজ হয়েছে’
রুপপুর পারমানবিক ‍বিদ্যুৎ কেন্দ্র

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ড. ইয়াফেস ওসমান বলেছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের কোর ক্যাচার বসানো হবে এ মাসেই। বড় ধরনের দুর্ঘটনায় রক্ষাকবচ হিসেবে কাজ করবে এই প্রযুক্তি।

তিনি জানান, সব মিলিয়ে প্রকল্পের ২৭ ভাগ কাজ হয়েছে। প্রকল্প বাস্তবায়নকারী এনপিসিবিএল-এর ব্যবস্থাপনা পরিচালক বলছেন, নির্ধারিত সময় ২০২৩-২৪ সালেই উৎপাদনে আসবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র।

রাশিয়ার তৈরি VVER-1200 প্রযুক্তির পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তার সর্বাধুনিক প্রযুক্তি কোর ক্যাচার। কোন কারণে, চুল্লিতে সর্বোচ্চ মাত্রার দুর্ঘটনা ঘটলে রক্ষাকবচ হিসাবে কাজ করবে এই প্রযুক্তি। অর্থাৎ চুল্লির যন্ত্রপাতি গলে গেলে স্বয়ংক্রিয়ভাবে সবকিছু এই কোর ক্যাচারে চলে যাবে। এক্ষেত্রে তেজস্ক্রয়িতা বাইরে ছড়িয়ে পড়ার কোন ঝুঁকি থাকবেনা।

বিজ্ঞানমন্ত্রী বলেন, হয়তো কোন সময়েই এটি ব্যবহার করা হবেনা। তবে রূপপুরে সর্বোচ্চ মাত্রার নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতেই এই ধরনের প্রযুক্তি সংযোজন করা।

রূপপুরে প্রথম ইউনিটের কোর ক্যাচার বসানো হয়েছে গত বছরের শেষ দিকে। এবার বসানো হবে দ্বিতীয় ইউনিটে। প্রায় সাড়ে ৪শ’ টনের এই প্রযুক্তিটি এরই মধ্যে নেয়া হয়েছে প্রকল্প এলাকায়। এর ফলে পারমাণবিক চুল্লি নির্মাণে নতুন আরেকটি মাইল ফলকের কাজ শেষ হবে।

একদিকে পারমাণবিক চুল্লি বসানোর মূল কাজ। অন্যদিকে রাশিয়া থেকে নৌ-পথে মালামাল প্রকল্প এলাকায় আনার পর তা বুঝিয়ে নিতে জেটি নির্মাণের কাজও চলছে বেশ জোরশোরে। সবমিলিয়ে রূপপুরে চলছে এক মহাকর্মযজ্ঞ।

প্রায় ১ লাখ ১০ হাজার কোটি টাকায় পাবনার রূপপুরে নির্মাণ করা হবে ২টি পারমাণবিক বিদ্যুৎ চুল্লি। ২০২৪ সালেই এখান থেকে প্রায় আড়াই হাজার বিদ্যুৎ যোগ হবে জাতীয় গ্রিডে।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh

ডিজাইন ও ডেভেলপমেন্টঃ WebNewsDesign