রসাটমের উদ্যোগে পাবিপ্রবিতে শিক্ষার্থীদের নিয়ে বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত

বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০ | ১:৪২ অপরাহ্ণ | 133 বার

রসাটমের উদ্যোগে পাবিপ্রবিতে শিক্ষার্থীদের নিয়ে বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত
Advertisements

বাংলাদেশে বিজ্ঞান শিক্ষার প্রসার এবং এর জনপ্রিয়তা বৃদ্ধির লক্ষ্যে রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রসাটমের উদ্যোগে রাজশাহী বিভাগে অবস্থিত বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হচ্ছে ‘প্রেসাইজ এনার্জি’ শীর্ষক বিজ্ঞান অলিম্পিয়াড।

দু’টি ধাপে অনুষ্ঠিতব্য এই অলিম্পিয়াডের প্রাথমিক ধাপ ২০ থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যায়ক্রমে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া ইসলামিক বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

এরই অংশ হিসেবে বৃহস্পতিবার পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া সায়েন্স গ্যালারীতে বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। প্রাথমিক ধাপে গনিত, পদার্থবিদ্যা ও রসায়ন শাস্ত্রের মৌলিক বিষয়ের উপর অংশগ্রহনকারীদের জ্ঞানের পরিধি যাচাই-বাছাই করে পরবর্তী ধাপের জন্য ১৬০ জনকে নির্বাচিত করা হবে। নির্বাচিতরা তাদের পছন্দ অনুসারে গনিত, পদার্থবিদ্যা ও রসায়ন শাস্ত্রের মধ্যে যে কোন একটি বিষয়ে পাবনাতে ৩ ঘন্টাব্যাপী লিখিত পরীক্ষায় অংশ নেন ৮৫ জন শিক্ষার্থী।

এ উপলক্ষে এক বর্নাঢ্য র‌্যালী বের হয়ে ক্যাম্পাস প্রদক্ষিন করে। অনুষ্ঠানে ড. প্রীতম কুমার দাস, ড. খায়রুল আলম, ড. আসাদুজ্জামান, অধ্যাপক রতন কুমার পাল, অধ্যাপক হুমায়ন কবিরসহ সূধীজনেরা অংশ নেন।

আয়োজকেরা জানান, অলিম্পয়াডের দ্বিতীয় ধাপটি ২৬, ২৭ ও ২৮ ফেব্রুয়ারি রূপপুর পারমাণবিক প্রকল্পের নিকটবর্তী ঈশ্বরদী শহরে অনুষ্ঠিত হবে। ২৮ ফেব্রুয়ারি বিকেলে অংশগ্রহনকারীদের উপস্থিতিতে একটি সমাপনি অনুষ্ঠানের আয়োজন করা হবে। রসাটমের পক্ষ থেকে মার্চে ঢাকায় আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে প্রতিটি বিষয়ে বিজয়ীদের বিভিন্ন আকর্ষনীয় পুরষ্কার প্রদান করা হবে, যার মধ্যে রয়েছে রাশিয়ায় সপ্তাহব্যাপী শিক্ষা সফর।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh