ময়ছেরের সততার কাছে হার মেনেছে অভাব !

সোমবার, ১০ সেপ্টেম্বর ২০১৮ | ১১:০৬ অপরাহ্ণ | 590 বার

ময়ছেরের সততার কাছে হার মেনেছে অভাব !
ময়শের শেখ
Advertisements

দিন এনে দিন খাওয়া ময়ছের শেখ। বয়স ৪০ এর কাছাকাছি। রিকশা চালিয়ে যে কয় টাকা রোজগার হয়, তা দিয়েই চলে তার  সংসার। অভাব যার নিত্যসঙ্গী। কিন্তু তার সততার কাছে হার মেনেছে দারিদ্রতা আর অভাব।

সম্প্রতি তার ভ্যানে ফেলে যাওয়া এক আমেরিকা প্রবাসীর টাকা ও ডলার ভর্তি (সবমিলিয়ে আড়াই লাখ টাকা) ব্যাগ ফিরিয়ে দিয়ে সৃষ্টি করেছেন সততার অন্য উদাহরণ।

ইচ্ছা করলে টাকা ভর্তি ব্যাগ বাড়িতে নিয়ে কিছুটা ভাল থাকতে পারতেন। কিন্তু তিনি অভাবের কাছে হার মানেননি। বরং ময়ছের শেখের সততার কাছে হার মেনেছে অভাব।

কিন্তু হারিয়ে যাওয়া ব্যাগের মালিক তার মুল্যবান জিনিসপত্র ও টাকা ফেরত পেলেও কৃতজ্ঞতাটুকু জানানোর ভদ্রতা পর্যন্ত দেখাননি।

গত শনিবার (০৮ সেপ্টেম্বর) পাবনার বেড়া উপজেলার আমিনপুর থানার কাশীনাথপুর সংলগ্ন নয়াবাড়ি এলাকায় এ ঘটনা ঘটে।

রিকশা চালক ময়ছের শেখের বেড়া উপজেলার নয়াবাড়ি গ্রামে।

স্থানীয় ব্যবসায়ী ও লেখক মোস্তফা শোয়েব জানান, বেড়া উপজেলার কাশীনাথপুরের আমেরিকা প্রবাসী বাবলু সিকদার ওইদিন দুপুরে নয়াবাড়ি রোডে শাহীনুর জামে মসজিদের সামনে ময়ছের শেখের রিকশায় ওঠেন। কিন্তু তিনি নেমে যাওয়ার সময় ভুলে ফেলে যান তার ব্যাগ।

যে ব্যাগে তার আমেরিকার ভিসা ও অন্যান্য জরুরি কাগজপত্র ছিল। এছাড়া বাংলাদেশি ৪০ হাজার টাকা ও ইউএস ডলার ছিল। সবমিলিয়ে আড়াই লাখ টাকা।

রিকশাচালক ময়ছের শেখ ব্যাগটি পেয়ে স্থানীয়দের দেখিয়ে এর মালিক বাবলু সিকদার এর নাম ঠিকানা খুঁজে বের করেন।

এরপর তার হাতে ব্যাগটি তুলে দেন। তখন বাবলু সিকদার বলেন, ‘ব্যাগে আমার আমেরিকা যাবার ভিসা ছিল। হারিয়ে গেলে বিপদে পড়তাম।’

দুই সন্তানের জনক ময়ছের জানান, ‘২০ বছর ধরে রিকশা-ভ্যান চালাই। জীবনে এরকম আরও দু’একবার টাকা-পয়সা পেয়েছি। কিন্তু পরের জিনিসের প্রতি লোভ করিনি। তাই মালিককে খুঁজে খুঁজে ফেরত দিয়েছি। আমার ছেলে-মেয়েকেও পরের জিনিস না নেয়ার শিক্ষা দিয়েছি।’

খোঁজ নিয়ে জানা গেছে, আমেরিকা প্রবাসী ওই ব্যক্তি রিকশা চালক ময়ছেদের সততার কোন পুরস্কারই দেননি। এমনকি কোন ধন্যবাদ পর্যন্ত দেননি। এতে ক্ষোভ প্রকাশ করেছেন এলাকাবাসী ও সুশীল সমাজ।

এ বিষয়ে কাশীনাথপুর নাগরিক কমিটির সাধারণ সম্পাদক ডা. আমিরুল ইসলাম সানু বলেন, ঘুষ-দুর্নীতি ভরা আমাদের এ সমাজ অনেক বড় শিক্ষা পেতে পারে এই দরিদ্র রিকসাওয়ালার কাছে থেকে। যে তার লোভের জিহ্বা বড় না করে, সততার হাতকে বড় করতে পেরেছে।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh