মৃত্যুকুসুম : ১৫ বছরে ফোটে একবার !

বৃহস্পতিবার, ২৩ আগস্ট ২০১৮ | ১০:১০ অপরাহ্ণ | 396 বার

মৃত্যুকুসুম : ১৫ বছরে ফোটে একবার !
ফাইল ফটো

রহস্যে ঘেরা পৃথিবীতে মহান আল্লাহপাক কত বিস্ময় রেখেছেন তা কেউ বলতে পারে না। তার সৃষ্টির মধ্যে দিয়ে মানুষকে বোঝাতে চেয়েছেন সবকিছুর সৃষ্টিকর্তা তিনিই। এই যেমন একটি ফুলের নাম ‘মৃত্যুকুসুম’। ফুলটি ১৫ বছরে একবার ফোটে। যা দেখতে ভিড় করেন হাজারো কোনো রহস্য উপন্যাসের ফুল নয়, এ ফুল রয়েছে পৃথিবীতেই। ডাক নাম ‘কর্পস ফ্লাওয়ার’।

জানা গেছে, সম্প্রতি দক্ষিণ ক্যালিফোর্নিয়ার হান্টিংটন লাইব্রেরির বাগানে ফুটেছে এ ফুল। হান্টিংটন লাইব্রেরিতে মৃত্যুকুসুম দেখতে এসেছিলেন যারা তাদের মতে, এ ফুল দেখা সারাজীবন মনে রাখার মতো একটি ঘটনা।

এ ফুলের বৈজ্ঞানিক নাম ‘অ্যামরফোফ্যালাস টাইটানাম’। বিশেষ কারণে একে ‘স্টিংক’ বলা হয়। কারণ ফুলটি ফোটার পরে যে গন্ধ ছড়ায়, তা পচা মাংস বা মৃতদেহের গন্ধের মতো।

গবেষকরা জানান, এ ফুল ফুটতে সময় নেয় ১৫ বছর। কিন্তু এর ফুটে ওঠার প্রকৃত সময় মাত্র ২৪ ঘণ্টা। ২০১৪ সালের ২৩ অাগস্ট মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বশেষ ফুলটি ফুটেছিল সান ম্যারিনোয়।

এক সময়ে এ ফুল ফুটতো জাভা ও সুমাত্রার কিছু কিছু অঞ্চলে। পরে উদ্ভিদবিদ্যা চর্চাকারীরা তা বিভিন্ন দেশে নিয়ে যান। মার্কিন মুলুকে এ ফুল পৌঁছেছিল বোট্যানি-চর্চার হাত ধরেই।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh

ডিজাইন ও ডেভেলপমেন্টঃ WebNewsDesign