মুখ ও ত্বকের সৌন্দর্য ফুটিয়ে তুলবেন যেভাবে

সোমবার, ২০ আগস্ট ২০১৮ | ১:৪৫ পূর্বাহ্ণ | 883 বার

মুখ ও ত্বকের সৌন্দর্য ফুটিয়ে তুলবেন যেভাবে
Advertisements

মেয়ে কিংবা ছেলে, শিক্ষার্থী কিংবা গৃহিণী, হতে পারেন চাকুরীজিবিও। নিজেদের চেহারা বা রুপ নিয়ে ভাবেন না, যত্ন নেন না-এমন লোক পাওয়া দুষ্কর। নিজেকে কিভাবে আরো সুন্দর করে সবার সামনে উপস্থাপন করা যায় সে চেষ্টা থাকে কমবেশি সবার। আর সৌন্দর্য বলতে প্রধান অঙ্গ হলো মুখ। সেই মুখে যদি সৌন্দর্য ফুটিয়ে তোলা না যায় তাহলে নিজের কাছেই অসহায় লাগে। বিশেষ করে মেয়েরা তাদের রুপচর্চা করতে পছন্দ করেন। আসুন আজ জেন নেয়া যাক কিভাবে আপনার মুখ ও ত্বকের সৌন্দর্য ফুটিয়ে তুলবেন-

বাদাম এবং কমলা লেবু: মেয়েদের একটা সমস্যা হল ব্রণের দাগ মেটানো। যদি মুখে ব্রণের কারণে দাগ হয় তাহলে দু’টো বাদাম পিষে তার মধ্যে দুধ ও এক চামচ শুকনো কমলা লেবুর গুড়ো মিশিয়ে আস্তে আস্তে মুখে ঐ পেস্টটা লাগান। বেশ কিছুক্ষন রাখার পর ঐ প্যাকটা যখন মুখে শুকিয়ে যাবে, তখন জল দিয়ে ধুয়ে ফেলুন। অল্পদিনের মধ্যেই আপনার মুখের সব দাগ দূর হযে যাবে।

কাচা দুধ ও চন্দন পাউডার: রোদের কারণে অনেক সময় ত্বক পুড়ে যায়। চামড়ার মধ্যে কালো ছাপ তৈরি হয়। সেক্ষেত্রে ত্বকের উজ্জ্বল্য ফিরিয়ে আনতে ডাবের জলের মধ্যে কাচা দুধ, অল্প চন্দন পাউডার, শশার রস, লেবুর রস, বেসন মিশিয়ে একটা প্যাক তৈরি করুন৷ সপ্তাহে দু’দিন ঐ প্যাকটা সারা শরীরে লাগিয়ে বেশ কিছুক্ষন রাখার পরে ধুয়ে ফেলুন। এতে কালো ভাবটা দূর হয়ে যাবে।

চুল পড়া বন্ধ করুন: আজকালকার দূষনযুক্ত পরিবেশে অনেক মানুষেরই কম বয়েসে চুল পড়ে যায়। এই সমস্যা কাটাবার জন্যে নিম পাতা ও মেথী দানাকে ভালো করে সেদ্ধ করে নিন এবং সেই রসকে মাথার চুলের উপরে লাগান। তারপর ভালো করে শ্যাম্পু করে নিন। দেখবেন আপনার চুল পড়ার হার আস্তে আস্তে কমে যাবে।

ত্বককে মুলায়ম করে তুলুন: আপনার ত্বক যদি খসখসে ধরনের হয়ে থাকে তাহলে আপনাকে অনেক সমস্যার সম্মূখীন হতে হয়৷ তাই ত্বকের এই অবস্থা দূর করবার সেদ্ধ আপেলের সাথে গোলাপ জল ও লেবুর রস মিশিয়ে নিয়ে মুখের উপরে প্রলেপ লাগিয়ে নিন। কিছুক্ষন পর ঠান্ডা জল দিয়ে মুখটিকে ধুয়ে নেবেন।

মুখের রঙ ফর্সা করুন: আলুর চোকলা ছাড়িয়ে আলুটা ভাল করে কষে নিন৷ এই কষা আলুটা মুখে লাগান। এতে আপনার মুখের কালো ছাপটা দূর হয়ে যাবে। ত্বকও নমনীয় হবে৷

এছাড়া আরো নানা ভাবে আপনার মুখ ও ত্বকের যত্ন নিলে ফল পাবেন।

মালাই আর গোলাপ জল মিশিয়ে হালকা ম্যাসেজের মধ্যে দিয়ে মুখে লাগান। এটা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে।

দুধ আর মধু মিশিয়ে ধীরে ধীরে ঘাড়, হাত এবং পায়ে মালিশ করুন। এতে ত্বক নমনীয় হবে। পেঁপে ভাল করে চটকে এর মধ্যে মধু আর দুধ মিশিয়ে ফেস প্যাক তৈরী করুন। এই প্যাকটা মুখে ও হাতে লাগিয়ে কিছুক্ষন রাখার পর ধুয়ে ফেলুন। এতে ত্বকের সব নোংরা দূর হয়ে যাবে।

সৌন্দর্য বাড়ানোর ফলদায়ী টিপস: লেবুর রসের মধ্যে চিনি মিশিয়ে ঐ মিশ্রনটা কনুই, ঘাড় এবং হাতে ভাল করে রগড়ান। এতে শুধু নোংরাই দূর হবে না। আপনার ত্বকও মোলায়েম হবে। এর সঙ্গে ট্যানিংও দূর হয়ে যাবে।

গরমে চুলের সুরক্ষা কি করে বজায় রাখবেন : গরম কালে ধুলো বালিতে চুল একেবারে রুক্ষ্ণ হয়ে যায়। চুলকে রুক্ষ্ণতার হাত থেকে বাঁচাতে প্রতিদিন মাথা ভাল করে ধুয়ে নিন এবং চুলে কন্ডিশনার লাগান।

বেসনের সঙ্গে হলুদ ও লেবুর রস মিশিয়ে মুখে লাগান ৷ ত্বক উজ্জ্বল হবে। প্রতিদিন মুখে গোলাপ জল লাগান৷ ত্বকের গ্ল্যামার বাড়বে। পুদিনা পাতা বেটে মুখে লাগানোর পরে ২০-২৫ মিনিট রাখার পরে ধুয়ে ফেলুন। ত্বক মোলায়েম হবে। ১০০ গ্রাম মেথিদানা জলের মধ্যে মিশিয়ে তা পিষে মাথায় লাগান খুসকী কমে যাবে। গাজরের রস মাথায় লাগান খুসকী কমে যাবে।

খোঁজখবর/সম্পাদনা : এস আর

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh