মাটি খুঁড়তেই মিলল স্বর্ণের বালা!

রবিবার, ০৩ ফেব্রুয়ারি ২০১৯ | ১১:৩১ অপরাহ্ণ | 550 বার

মাটি খুঁড়তেই মিলল স্বর্ণের বালা!
ছবি-সংগৃহীত
Advertisements

নিজের জমিতে মাটি খুঁড়ছিলেন, পাশেই ছিল একটি নর্দমা। আচমকাই একটা ধাতব শব্দ পেলেন তিনি। মিস্টার উইথড্র নামে এক সাফাইকর্মী ধাতব এই শব্দ শুনে আরও গভীরে কোদাল চালাতে শুরু করেন। তখনই পেলেন ধাতবের ৪টি ব্রেসলেট। আয়ারল্যান্ডের ডোনেগাল-ডেরি সীমান্তের কাছে এই ব্রেসলেটটি মিলেছে। বাড়িতে এনে পরিষ্কার করে গয়নার ব্যবসায়ী এক বন্ধুকে দেখাতে সেই মহিলা জানান, এটি অনেক পুরনো। এটি স্বর্ণের তৈরি। এরপর পুলিশে খবর দেন তারা।

প্রায় ২ ফুট গভীর গর্ত খোঁড়া হয়েছিল নিকাশি ব্যবস্থা ঠিক করার জন্য। একটি পাথরের নীচে ছিল এটি।৪ টি ব্রেসলেটের ওজন প্রায় ৪৮ গ্রাম। ইতিহাসবিদ ও প্রত্নতত্ত্ববিদরা ইতিমধ্যেই নড়েচড়ে বসেছেন এই বালাটি নিয়ে। তাদের দাবি, এটি ব্রোঞ্জ যুগ বা তারও আগের সময়ের একটি প্রাচীন আমলের ব্রেসলেট। অর্থাৎ ১০০০ খ্রিস্টপূর্ব আমলের এই ব্রেসলেটটি, অর্থাৎ প্রায় ৩০১৮ বছরের প্রাচীন এই ব্রেসলেট। এই ব্রেসলেটটির প্রকৃত বয়স জানার জন্য ডাবলিনে পাঠানো হয়েছে।

ডোনেগাল কাউন্টি থেকে পাওয়া পাকানো ধাতব রিংয়ের মতো দেখতে ব্রেসলেটটি আঙুলে পরার জন্য বেশ বড়, আবার হাতে পরার জন্য ছোট। এটা কোন অল্পবয়সি যুবরাজ বা যুবরানির হাতের কি না তা নিয়েও শুরু হয়েছে গবেষণা। আয়ারল্যান্ডের ডাবলিনের সংগ্রহশালায় রাখা হয়েছে এটি। ইতিমধ্যে তা দেখার জন্য দর্শকরা ভিড় করছেন।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh