মণিরামপুরে রপ্তানিযোগ্য সবজি খামার পরিদর্শন

শনিবার, ২৯ মে ২০২১ | ৮:১০ অপরাহ্ণ | 49 বার

মণিরামপুরে রপ্তানিযোগ্য সবজি খামার পরিদর্শন

যশোরের মণিরামপুরের রোহিতা এলাকায় সফল এনজিওর সহায়তায় ৯০ জন কৃষক নিরাপদ ও বালাইমুক্ত সবজি চাষ করছেন।

২০১৮ সালের প্রথম থেকে তারা বিদেশে রপ্তানির উদ্দেশে ৬২ বিঘা জমিতে পটল, লাউ, পেঁপে ও কলা চাষ করে আসছেন।

যা থেকে গত চার মাসে ৭৫ মেট্রিক টন সবজি লন্ডন, ইটালি, ফ্রান্স, সুইডেন, কুয়েত, কাতার ও সৌদিআরবে রপ্তানি করা হয়েছে।

শনিবার (২৯মে) বেলা ১১ টায় পলাশী এলাকার চাষি আব্দুর রাজ্জাকের নিরাপদ পটলক্ষেত পরিদর্শন করেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের চেয়ারম্যানে ড. শেখ মোহাম্মদ বখতিয়ার। এসময় তিনি সবজি রপ্তানির নানা দিক নিয়ে কৃষকদের সাথে মতবিনিময় করেন।

মণিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা আবুল হাসান, নেদারল্যান্ড ভিত্তিক কৃষি বিষয়ক এনজিও সলিডারিডাডের আঞ্চলিক পরিচালক সেলিম রেজা হাসান, সংস্থাটির সিনিয়র ম্যানেজার ইন্দু ভূষণ রায়, কর্মকর্তা জাহিদুল ইসলাম, প্রজেক্ট ম্যানেজার আবু ইউসুফ, জাগরণী চক্রের কর্মকর্তা কাজী সাজেদ নেওয়াজ, সফলের ফিল্ড অর্গানাইজার আল-আমিন প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।

সফলের ফিল্ড অর্গানাইজার আল-আমিন বলেন, আমাদের সংস্থার মাধ্যমে ২০১৮ সালের ৩১ মার্চ থেকে রোহিতা এলাকার ৯০ জন কৃষক নিজেদের ৬২ বিঘা জমির চাষকৃত নিরাপদ ও বালাইমুক্ত সবজি বিদেশে রপ্তানি করছেন। প্রথম থেকে পলাশী কেন্দ্র থেকে সবজি রপ্তানি শুরু হয়। সম্প্রতি রোহিতার মুড়াগাছা এলাকায় আরো একটি কেন্দ্র চালু করা হয়েছে। ২৩ জন বায়ারের মাধ্যমে সরাসরি বিদেশে সবজি রপ্তানি করে লাভবান হচ্ছেন এখানকার কৃষক।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh

ডিজাইন ও ডেভেলপমেন্টঃ WebNewsDesign