ভারতে লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা

সোমবার, ১১ মার্চ ২০১৯ | ১১:৫৯ পূর্বাহ্ণ | 411 বার

ভারতে লোকসভা নির্বাচনের তফসিল ঘোষণা
সংগৃহিত ছবি
Advertisements

ভারতের আসন্ন লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। দেশটির মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা এই তফসিল ঘোষণা করেন।

আগামী ১১ এপ্রিল থেকে ৭ দফায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ফলাফল ঘোষণা করা হবে ২৩ মে।

ভারতীয় কমিশন সূত্রে জানা গেছে, লোকসভা নির্বাচনের সঙ্গে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিম ও অরুণাচল প্রদেশের বিধানসভার নির্বাচনও অনুষ্ঠিত হবে। জম্মু ও কাশ্মীরের বিধানসভা ভেঙে দিয়েছেন রাজ্যপাল। বিধানসভা ভাঙার ৬ মাসের মধ্যে ফের ভোটগ্রহণ করাতে হয়।

মে মাসে শেষ হচ্ছে সেই সময়সীমা। ফলে জম্মু ও কাশ্মীরেও লোকসভার সঙ্গে হতে পারে বিধানসভার নির্বাচন। ২০০৪ সালে চারটি দফায় ২৯ ফেব্রুয়ারি লোকসভার ভোটগ্রহণের তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। ২০ এপ্রিল ছিল ভোটগ্রহণের প্রথম দিন। শেষ দিন ছিল ১০ মে। ২০০৯ সালে ২ মার্চ লোকসভার তফসিল ঘোষণা করেছিল কমিশন।

পাঁচ দফায় নির্বাচনের প্রথম ভোটগ্রহণের দিন ছিল ১৬ এপ্রিল। ভোটগ্রহণ শেষ হয় ১৩ মে। ২০১৪ সালে ৫ মার্চ ৯ দফায় ভোটগ্রহণের তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। ৭ এপ্রিল ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় ১২ মে। তবে এবার সাত দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

 

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh