বিস্ময় বালক রাফসান; ৪৯ দিনে কোরআন মুখস্থ!

রবিবার, ২৭ জানুয়ারি ২০১৯ | ১০:৩৭ অপরাহ্ণ | 657 বার

বিস্ময় বালক রাফসান; ৪৯ দিনে কোরআন মুখস্থ!
Advertisements

হাঁটি হাঁটি পা পা করে বয়স কেবল ৮  বছর পেরিয়েছে। কিন্তু এই বয়সে মাত্র ৪৯ দিনে পূর্ণাঙ্গ কোরআন মুখস্থ করে বিস্ময় জাগিয়েছে। তার নাম রাফসান মাহমুদ। কুমিল্লা শহরের ইবনে তাইমিয়া স্কুল অ্যান্ড কলেজের হিফজ বিভাগের ছাত্র সে।

রাফসানের গ্রামের বাড়ি কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার বিপুলাসার ইউনিয়নের কাশিপুর গ্রামে। তার বাবা প্রবাসী বাহার উদ্দিন।

ইবনে তাইমিয়া স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক হাফেজ আবুল হাসান বলেছেন, রাফসান মাহমুদ ২০১৬ সালের শেষ দিকে নূরানী পদ্ধতিতে পড়ালেখা শুরু করে। ২০১৮ সালের নভেম্বরের আগে নাজেরা (কোরআন দেখে পড়ার যোগ্যতা) শেষ করে।

এরপর নভেম্বরের ৪ তারিখে কোরআন শরিফ হেফজের (মুখস্থ) পাঠ আরম্ভ করে। কিন্তু বিস্ময়কর বিষয় হলো, মাত্র দুইদিনে সে পবিত্র কোরআনের ৩০তম পারাটি সম্পূর্ণ মুখস্থ করে শোনায়।

শিক্ষক হাফেজ আবুল হাসান বলেন, আমরা মনে করেছিলাম, রাফসানের এই পারাটি আগে মুখস্থ ছিল। তাই সে দুইদিনেই পড়া শুনিয়ে দিতে পেরেছে। পরেরদিন আমরা তাকে কোরআনের প্রথম পারা মুখস্থ করতে দেই। এবারও সে পুরো পারাটি মাত্র দুইদিনেই মুখস্থ করে শোনায়। এভাবে সে দুইদিনে এক পারা করে মুখস্থ করতে থাকে। ১০ পারা পর্যন্ত এভাবে চলতে থাকে।

তিনি আরো বলেন, রাফসানের এমন অভাবনীয় অবস্থা দেখে আমরা নিশ্চিত হই, সে অত্যন্ত তীক্ষ্ণ ধী-শক্তির অধিকারী। এরপর সে ১৪ দিনে কোরআনের ১১ পারা থেকে নিয়ে ২৫ পারা পর্যন্ত মুখস্থ করে এবং আর ৪ দিনে বাকি পারাগুলো মুখস্থ করে।

এভাবেই রাফসান মাত্র ৪৯ দিনে কোরআন শরিফের পুরো ৩০ পারা মুখস্থ করেছে বলে জানান তার শিক্ষক। সে এখন পূর্ণাঙ্গ কোরআন শরিফ শিক্ষকদের পুনরায় মুখস্থ শোনাচ্ছে।

প্রতিষ্ঠানটির সহকারী প্রধান শিক্ষক আমিনুল হক বলেন, রাফসান দেশের বিস্ময় বালক। তার মেধাশক্তি অন্যদের অনেক বেশি তুখোড়। আমরা তার জন্য দোয়া চাই।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh