বিশ্বের সবচেয়ে উঁচু রাস্তা জয় করলেন ৩ বাংলাদেশী সাইক্লিস্ট

মঙ্গলবার, ২৮ আগস্ট ২০১৮ | ৯:৪৭ অপরাহ্ণ | 602 বার

বিশ্বের সবচেয়ে উঁচু রাস্তা জয় করলেন ৩ বাংলাদেশী সাইক্লিস্ট
Advertisements

বিশ্বের সবচেয়ে উঁচু রাস্তা ‘খারদুংলা পাস’ জয় করে দেশের পতাকা উড়িয়েছেন বাংলাদেশের তিন সাইক্লিস্ট।

‘সি টু সামিট হিমালয়ান সাইকেল এক্সপেডিশন’ নামে সাইকেল যাত্রায় একমাত্র বাংলাদেশি সাইক্লিস্ট দল হিসেবে তারা বিশ্বের সবচেয়ে উঁচু রাস্তা জয় করলেন। যার উচ্চতা ১৮ হাজার ৩৮০ ফুট।

সমুদ্রপৃষ্ঠের শূন্য ফুট থেকে পাঁচ হাজার ১১২ কিলোমিটার বাইসাইকেল চালিয়ে বিশ্বের সর্বোচ্চ উঁচু রাস্তা অতিক্রম করেন বাংলাদেশের তিন সাইক্লিস্ট।

রাজীব মৌলভীবাজার শহরের সৈয়ারপুর এলাকার সতীশ দের ছেলে। পেশায় তিনি একজন ব্যবসায়ী ও মৌলভীবাজার সাইকেলিং কমিউনিটির এডমিন।
তিনি ১৭ জুন থেকে ১৭ আগস্ট (৬১) দিনের এ অভিযানে রাজীবের সঙ্গে ছিলেন গাজীপুর সাইকেল রাইডার্সের সদস্য কাজী শরীফ ও জাহাঙ্গীরনগর সাইক্লিং ক্লাবের তোজ্জাম্মেল হোসেন মিলন।

এ অভিযোনে সফল রাজীব দে অনিক তার সংগঠন ‘মৌলভীবাজার সাইক্লিং কমিউনিটি’র ব্যানারে মঙ্গলবার (২৮ আগস্ট) মৌলভীবাজার প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করে এই জয়ের বিষয়টি জানান।

Razib Pic-03

সংবাদ সম্মেলনে রাজীব জানান,  গত ১৭ জুন কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপের সমুদ্রপৃষ্ঠের শূন্য ফুট থেকে তাদের তিন সদস্যের সাইক্লিস্ট দলটি যাত্রা শুরু করে। বাইসাইকেল চালিয়ে দেশের ফুলবাড়ী সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করেন তারা। পরে ভারতের নয়টি প্রদেশ পশ্চিম বঙ্গ, বিহার, ঝাড়খন্ড, উত্তর প্রদেশ, দিল্লি, চন্ডিগড়, পাঞ্জাব, হিমাচল ও জুম্মু কাশ্মির ঘুরে ৬১ দিনে পাচঁ হাজার ১১২ কিলোমিটার বাইসাইকেল চালিয়ে পৌঁছে যান, তাদের কাঙ্ক্ষিত গন্তব্য বিশ্বের সবচেয়ে উঁচু যানবাহন চলাচলের রাস্তা খারদুংলা পাস। যার উচ্চতা ১৮ হাজার ৩৮০ ফুট।

তিনি আরও জানান, দলগতভাবে বাংলাদেশ থেকে এ বীরত্বপূর্ণ অর্জন তাদেরই প্রথম। সিলেট বিভাগ থেকে রাজীব দে অনিক প্রথম সাইক্লিস্ট, যিনি ১৮ হাজার ৩৮০ ফুট ওপরে বাইসাইকেল চালিয়ে বাংলাদেশের পতাকা উড়িয়েছেন।

জানা যায়, তাদের এ অভিযানে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়, পর্যটন করপোরেশন, ভারতে অবস্থিত বাংলাদেশ হাই-কমিশন ও ভারতীয় হোম অফিস থেকে অনুমতি নিতে হয়। এছাড়া ভারতের কয়েকটি এলাকায় বিশেষ অনুমতি সংগ্রহ করে মিশন সম্পন্ন করতে হয়েছে। ভারতে থাকাকালীন সেদেশের স্থানীয় প্রিন্ট, অনলাইন ও ইলেকট্রনিক মিডিয়া তাদের নিয়ে খবর প্রকাশ করেছিল।

Razib Pic-01

উল্লেখ্য, ২০১৬ সালের ১১ই মার্চ মৌলভীবাজার সাইক্লিং কমিউনিটি প্রতিষ্ঠার পর থেকে সাইক্লিং এর মাধ্যমে মৌলভীবাজাররের জন্য অনেক অর্জন বয়ে আনে। তারমধ্যে উল্লেখযোগ্য, আমাদের ২ সদস্যের মাত্র ২৩ (তেইশ) দিনে দেশের ৬৪টি জেলা ভ্রমন দেশের একপ্রান্ত থেকে আরেক প্রান্ত টেকনাফ – তেতুলিয়া,ভোমরা – তামাবিল, হালুয়াঘাট – কুয়াকাটা, আমাদের কয়েকজন সদস্য মাদক, জঙ্গিবাদ, সন্ত্রাস, যৌতুক ও বাল্যবিবাহের বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধিতে ভ্রমন করেন। এছাড়াও,সামাজিক কর্মকান্ডে ও সাম্প্রতিকালে মৌলভীবাজার জেলায় হয়ে যাওয়া অকাল বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে সর্বাত্মক সহযোগীতার হাত বাড়িয়ে দিয়েছে।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh