বিরল প্রজাতির ‘ফোটা-লেজি কুকরি সাপ’

রবিবার, ২৬ আগস্ট ২০১৮ | ১২:১৯ অপরাহ্ণ | 697 বার

বিরল প্রজাতির ‘ফোটা-লেজি কুকরি সাপ’
সংগৃহিত ছবি

পিঠের উপরে ইট রঙের লম্বা দাগ লেজ থেকে মাথা পর্যন্ত। আর সারা শরীর কালো। তিনকোনা মাথাটিও কালো রঙ। লেজটির নিচের অংশও ইট রঙের।

বিরল প্রজাতির এমন একটি সাপের দেখা মিলেছে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে। সম্প্রতি সাপটি উদ্ধার করে শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব জানান, শ্রীমঙ্গলের লামুয়া এলাকা থেকে শনিবার (২৫ আগস্ট) এটিকে উদ্ধার করা হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক এবং বন্যপ্রাণী গবেষক ড. কামরুল হাসান এই সাপটির পরিচয় শনাক্ত করে গণমাধ্যমে বলেছেন,  এ সাপটির বাংলা নাম ‘ফোটা-লেজি কুকরি সাপ’। এর ইংরেজি নাম Spot-tailed Kukri Snake এবং বৈজ্ঞানিক নাম Oligodon Dorsalis। এটি নির্বিষ বা বিষমুক্ত সাপ।

গবেষক ড. কামরুল হাসান আরো বলেন, এটি সম্পূর্ণভাবে বনজঙ্গলের সাপ। দেশের প্রায় সব বনেই বর্ষা মৌসুমে বা বর্ষা পরবর্তী মৌসুমে পাওয়া যায়। তবে খুব বেশি পরিমাণে যে পাওয়া যায় তা নয়। এর খাদ্য তালিকায় রয়েছে ছোট ছোট ব্যাঙ, কীট-পতঙ্গ বা ছোট ছোট সরীসৃপের ডিম।

সংগৃহিত ছবি

সংগৃহিত ছবি

এর লেজের অংশ লাল। সাপটি কাউকে ভয় দেখিয়ে নিরাপদ দূরত্বে চলে যাবার কৌশল হিসেবে তার পেছনের লেজটি দ্রুত উল্টে ফেলে সেই লাল অংশটি প্রদর্শন করে থাকে বলে জানান তিনি।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh

ডিজাইন ও ডেভেলপমেন্টঃ WebNewsDesign