পিবিআই পাবনা’র অনুসন্ধানে ডাকাত সর্দারসহ গ্রেপ্তার ৫

মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮ | ৯:০১ অপরাহ্ণ | 1216 বার

পিবিআই পাবনা’র অনুসন্ধানে  ডাকাত সর্দারসহ গ্রেপ্তার ৫

পাবনার পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) অনুসন্ধান চালিয়ে চাঞ্চল্যকর দু’টি ডাকাতি ঘটনার আন্ত:জেলা ডাকাত দলের প্রধান খোরশেদ মন্ডল (৪৯) কে গ্রেপ্তার করেছে।

গ্রেপ্তারকৃত খোরশেদ মন্ডল রাজবাড়ী জেলার হরিনধরা গ্রামের আব্দুল মন্ডলের ছেলে। গত ১৫ সেপ্টেম্বর তাকে গ্রেপ্তার করা হয়। তদন্তের স্বার্থে তার গ্রেপ্তারের খবর গোপন রাখা হয়েছিল বলে জানায় পিবিআই।

মঙ্গলবার তাকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে। এর আগে গ্রেপ্তার করা হয় খোরশেদ মন্ডলের চার সহযোগিকে।

২০১৭ সালে পাবনার সুজানগর উপজেলার বোনকোলা ও ঈশ^রদী উপজেলা সদরের স্কুলপাড়ার দু’টি বাড়িতে তারা ডাকাতির করে। ঘটনায় আলাদা দু’টি পৃথক মামলা হয়। কিছুদিন পর সেই মামলার দ্বায়িত্ব পেয়ে ডাকাতদের ধরতে অনুসন্ধানে নামে পিবিআই।

পিবিআই পাবনা কার্যালয় সুত্রে জানা গেছে, প্রথম ডাকাতির ঘটনাটি ঘটে সুজানগর উপজেলার বোনকোলা গ্রামের বীর মুক্তিযোদ্ধা ও শিক্ষক মশিউর রহমানের বাড়ীতে। ২০১৭ সালের ২০ এপ্রিল রাতে খোরশেদ মন্ডলসহ তার সহযোগী ১০/১২ জন ডাকাত উক্ত বাড়ীর বেলকুনির গ্রিলের তালা ভেঙ্গে শয়ন ঘরের মধ্যে প্রবেশ করে।

পরে  মশিউর রহমানের চাচাত ভাই মোকছেদ আলম ও তার স্ত্রী রওশন আরা পারভীনকে অস্ত্রের মুখে জিম্মি করে ওয়্যারড্রপের তালা ভেঙ্গে নগদ টাকাসহ স্বর্ণালংকার, ডিস এন্টিনার কন্ট্রোল রুমের ইডিএফ মেশিন ০২টি, ইন্টারনেট ব্রডব্যান্ড সাপ্লাই মেশিন, একটি ডিবিবিএল দোনালা বন্দুক এবং ডাকাতরা গ্রিলের তালা ভেঙ্গে বাদীর চাচাত ভাই সাইদুর রহমান ওরফে শহীদ ও তার স্ত্রী হেলেনা বেগমকে অস্ত্রের মুখে জিম্মি করে তাদের ষ্টীলের আলমারীতে থাকা স্বর্ণালংকারসহ অনুমান ২৬ লাখ টাকার মালামাল ও নগদ টাকা লুন্ঠন করে নিয়ে যায়।

এ ঘটনায় সুজানগর থানায় মশিউর রহমান বাদী হয়ে ডাকাতি মামলা নং-২০ দায়ের করেন। প্রায় চার মাস থানা পুলিশ তদন্ত করেও কোন কুল কিনারা করতে পারেনি। অতঃপর উর্দ্ধতন কর্তৃপক্ষ মামলার তদন্তভার পিবিআই, পাবনা জেলার উপর অর্পণ করে।

ডাকাতির দ্বিতীয় ঘটনাটি ঘটে ঈশ্বরদী উপজেলার স্কুলপাড়া এলাকার শাহান শাহ আলমগীর ওরফে বাবু (৪৫) এর দোতলা বাড়ীতে ঘটে। ২০১৭ সালের ১৬ সেপ্টেম্বর রাতে খোরশেদ মন্ডল তার সহযোগী ডাকাতদের সহায়তায় কেচি গেটের তালা ভেঙ্গে প্রথমে নিচ তলার পূর্বপাশের ভাড়াটিয়া জেসমিন এর ঘরে প্রবেশ করে একটি মোবাইল ফোন ও পশ্চিম পাশের ভাড়াটিয়া হান্নানের বাসার গ্রিলের তালা ভেঙ্গে বেডরুমের ড্রেসিং টেবিলের ড্রয়ার থেকে ১৫ হাজার টাকা ও দ্বিতীয় তলায় শাহান শাহ আলমগীর ওরফে বাবু এর কক্ষে প্রবেশ করে আলমারির তালা ভেঙ্গে নগদ ২ লাখ টাকাসহ মোট ৮ লাখ ৫৯ হাজার টাকা মুল্যমানের বিভিন্ন ধরণের স্বর্নালংকার, মোবাইল সেট ও ট্যাব নিয়ে যায়।

এ ঘটনার বিষয়ে ঈশ্বরদী থানায় শাহান শাহ আলমগীর ওরফে বাবু এর ভাগিনা দৈনিক প্রথম আলো পত্রিকার সাংবাদিক হাসান মাহমুদ বাদী হয়ে ডাকাতি মামলা নং-৬১ দায়ের করেন। দীর্ঘ প্রায় ১০ মাস থানা পুলিশ তদন্ত করেও কোন কুল কিনারা করতে পারেনি। অতঃপর উর্দ্ধতন কর্তৃপক্ষ মামলার তদন্তভার পিবিআই, পাবনা জেলার উপর অর্পণ করে।

এরপর ঘটনা তদন্তে পিবিআই পাবনা জেলা কার্যালয়ের অতিরিক্ত পুলিশ সুপার এস এম ফজলুল হকের নেতৃত্বে উপ-পরিদর্শক (এসআই) সামরুল হোসেন ও সবুজ আলীকে নিয়ে একটি তদন্ত দল গঠন হয়। মামলার দায়িত্ব গ্রহনের পরই তদন্ত দলের সদস্যরা প্রথমেই ডাকাতদের নিয়ে যাওয়া মুঠোফোন গুলোর অবস্থান সনাক্তর কাজ শুরু করে।

প্রযুক্তির ব্যাবহারে তাঁরা সেগুলোর সন্ধান পায়। একই সঙ্গে ডাকাতির শিকার দু’টি বাড়ির আশপাশের নেটওয়ার্কে জেলার বাইরের কিছু মানুষের মুঠোফোন নাম্বারের সন্ধান পায়। এ সুত্র ধরেই তদন্তর এক পর্যায়ে  সুজানগর উপজেলার বোনকোলা গ্রাম থেকে রিকন মিয়া (৫৫), বাচ্চু শেখ (৪০), নাজিরগঞ্জ গ্রাম থেকে জহির মন্ডল (৪৮) ও রাজবাড়ী জেলার বালিয়াকান্দি থেকে ফেরদৌস শেখ (৩০) নামে চারজনকে গ্রেপ্তার করে।

পরে তাঁদের দেয়া তথ্য থেকে ডাকাত সর্দার খোরশেদ মন্ডলকে গ্রেপ্তার করা হয়।

ঘটনার সত্যতা নিশ্চিত করে পিবিআই পাবনা কার্যালয়ের উপ-পরিদর্শক (এসআই) সবুজ আলী বলেন, গ্রেপ্তারকৃত খোরশেদ মন্ডল দূর্ধর্ষ ও ধূর্ত ব্যক্তি। তিনি সারাদেশে ডাকাতি করে বেড়ান। তিনি পিবিআই কার্যালয় ও আদালতে স্বীকারক্তিমুলক জবানবন্দি দিয়েছেন। পাবনার দুইটি ডাকাতির ঘটনাতেও তিনি সরাসরি নেতৃত্ব দিয়েছেন। এর বাইরেও দেশের বিভিন্ন জেলায় তিনি অর্ধশতাধিক ডাকাতি করেছেন। কিন্তু ধরা পড়েছেন মাত্র একবার।

এস আই সবুজ আলী বলেন, পাবনার দু’টি ঘটনায় দুই উপজেলার আরও ৭ থেকে ৮ জন জড়িত ছিল। আমরা তাঁদের বিষয়েও সকল তথ্য পেয়েছি। পুরো দলটিকে ধরতে অভিযান অব্যাহত রাখা হয়েছে।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh

ডিজাইন ও ডেভেলপমেন্টঃ WebNewsDesign