পিঠা উৎসবের মাধ্যমে সাংস্কৃতিক ঐতিহ্য পুণরুজ্জীবিত হবে : জসিম উদ্দিন

শুক্রবার, ০৮ ফেব্রুয়ারি ২০১৯ | ৭:০৫ অপরাহ্ণ | 507 বার

পিঠা উৎসবের মাধ্যমে সাংস্কৃতিক ঐতিহ্য পুণরুজ্জীবিত হবে : জসিম উদ্দিন
পিঠা উৎসবের স্টল পরিদর্শন করছেন জেলা প্রশাসক জসিম উদ্দিনসহ অন্যান্যরা

উৎসবমুখর পরিবেশে বৃহস্পতিবার পাবনার ঈশ্বরদী উপজেলার চরগড়গড়ি ওসাকা কমপ্লেক্সর চরনিকেতন কাব্যমঞ্চ প্রাঙ্গণে দিনব্যাপি পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশনের সহায়তায় বেসরকারি উন্নয়ন সংগঠন ওসাকা এই পিঠা উৎসবের আয়োজন করে।

প্রধান অতিথি হিসেবে এই পিঠা উৎসবের উদ্বোধন করেন পাবনার জেলা প্রশাসক জসিম উদ্দিন।

তিনি ওসাকার এই পিঠা উৎসবের আয়োজনের প্রশংসা করে বলেন, এটি বাঙালীর শেকরের উদ্যোগ। তিনি বলেন, এই পিঠা উৎসবের মাধ্যমে প্রতিনিয়ত নগরায়নের প্রতিযোগিতায় গ্রাম বাংলার হারিয়ে যাওয়া হাজার বছরের সংস্কৃতি নতুন প্রজন্মের কাছে পরিচিতি লাভ করবে। পাশাপাশি আমাদের গ্রাম বাংলার সাংস্কৃতিক ঐতিহ্য পুণরুজ্জীবিত হবে।

ওসাকার নির্বাহী পরিচালক বিশিষ্ট কবি, গবেষক ও প্রাবন্ধিক মজিদ মাহমুদের সভাপতিত্ব উৎসবে বিশেষ অতিথি ছিলেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চলচ্চিত্র নির্মাতা ফ্রান্স প্রবাসী আমিরুল আরহাম, পাবনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাফিউল ইসলাম, ঈশ্বরদী উপজেলা নির্বাহী অফিসার আহাম্মদ হোসেন ভূঁইয়া, ঈশ্বরদীর সহকারি কমিশনার (ভুমি) মমতাজ মহল, পাবনা প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি আখতারুজ্জামান আখতার।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা ও গীতিকার আব্দুল খালেক বিশ্বাস, মুক্তিযোদ্ধা শফিউর রহমান, ওসাকার উপ-পরিচালক সাংস্কৃতিক কর্মী মাজহারুল ইসলাম, ওসাকার কর্মকর্তা সাইফুল ইসলাম প্রমুখ। পিঠা উৎসবে ২৫টি শিক্ষা প্রতিষ্ঠানসহ অর্ধশতাধিক সংগঠন অংশ নেন।

পিঠা উৎসব চলাকালে চরনিকেতন কাব্যমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবশেন করে বিভিন্ন সংগঠন। এসময় পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আবৃত্তি সংগঠন কন্ঠস্বর এর সদস্যরা কবি মজিদ মাহমুদের কাব্যগ্রন্থ থেকে সমবেত আবৃত্তির অনুষ্ঠান পরিবেশন করেন।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh

ডিজাইন ও ডেভেলপমেন্টঃ WebNewsDesign