পাবনা মানসিক হাসপাতালের সংস্কার চলছে

বৃহস্পতিবার, ০৬ সেপ্টেম্বর ২০১৮ | ১০:২৫ অপরাহ্ণ | 492 বার

পাবনা মানসিক হাসপাতালের সংস্কার চলছে
Advertisements

অবশেষে মানসিক রোগের জন্য দেশের একমাত্র বিশেষায়িত হাসপাতাল পাবনা মানসিক হাসপাতালের সংস্কার শুরু হয়েছে।

অর্ধশতাব্দীরও বেশি পুরোনো হাসপাতালটির ভবনগুলো দীর্ঘদিনের সংস্কারের অভাবে হয়ে পড়েছিল জরাজীর্ণ। একটু বৃষ্টি হলেই রোগীদের ছোটাছুটি, ঘুমের ওষুধ খাওয়া রোগীদের নিয়ে সারা রাত জেগে কাটানো, পাত্র দিয়ে ছাদ চোয়ানো পানি ধরে ওষুধ, বিছানাপত্র রক্ষার চেষ্টা ছিল এ হাসপাতালের পরিচিত দৃশ্য।

হাসপাতাল কর্তৃপক্ষ এবং স্থানীয়দের দাবির প্রেক্ষিতে অবশেষে আংশিক হলেও সংস্কারকাজ শুরু হয়েছে। বরাদ্দ মিললে হাসপাতাল আধুনিকায়নে উদ্যোগ নেবার আশাবাদও জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

জানা যায়, ১৯৫৮ সালে নির্মিত হয় পাবনা মানসিক হাসপাতাল। ১৯টি ওয়ার্ডে ১৫১টি কক্ষ ছাড়াও হাসপাতালে রয়েছে ৪২টি কক্ষ। তবে নির্মাণের পর আর কখনো বড় ধরনের সংস্কার না হওয়ায় সব ভবনের দেয়ালে জন্মেছে পরগাছা।

ছাদ চুইয়ে বৃষ্টির পানি পড়ে। ফলে বর্ষায় সবগুলো কক্ষই স্যাঁতসেঁতে থাকে। স্টোরের সাতটি কক্ষে পানি পড়ার কারণে অনেক মূল্যবান ওষুধ নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। বৃষ্টির সময় পলিথিন দিয়ে ঢেকে রক্ষা করতে হয়।

হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. তন্ময় প্রকাশ বিশ্বাস বলেন, ছাদ দিয়ে পানি পড়ার কারণে অবকাঠামোগুলো ড্যাম হয়ে গেছে। প্রথম পর্যায়ে স্বাস্থ্য মন্ত্রণালয় পুরুষ ওয়ার্ডের ছয়টি ও মহিলা তিনটি ওয়ার্ডের ছাদ নতুন করে নির্মাণের অনুমোদন দিয়েছে। আশা করা যাচ্ছে, বাকি ১০টি ওয়ার্ডসহ অন্যান্য ভবনও অচিরেই সংস্কারের নির্দেশ দেবে মন্ত্রণালয়।

ডা. তন্ময় প্রকাশ আরও জানান, সংস্কার কাজের জন্য আপাতত রোগীদের কিছুটা অসুবিধা হলেও, কাজ শেষে হলে তাদের দীর্ঘদিনের ভোগান্তির অবসান হবে। দ্রুততম সময়ে কাজ শেষ করতে হাসপাতাল কর্তৃপক্ষ নিয়মিত কাজ মনিটরিং করছে।

পাবনা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মাসুদুল আলম জানান, দীর্ঘদিনের পুরোনো হাসপাতাল সংস্কারের প্রথম পর্যায়ে নয়টি ওয়ার্ড ছাড়াও আনুষঙ্গিক কিছু কাজের জন্য ৮ কোটি ৮০ লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে।

ঢাকার পদ্মা অ্যাসোসিয়েট লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান কাজটি করছে। এরই মধ্যে ৬০ ভাগ কাজ শেষ হয়েছে। বাকি ১০টি ওয়ার্ডসহ অন্যান্য ভবন সংস্কারের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে প্রাক্কলন চাওয়া হলে দ্রুত পাঠানো হবে।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh