পাবনায় বিশ্ব ডিম দিবস পালিত

শুক্রবার, ১২ অক্টোবর ২০১৮ | ৭:৪৬ অপরাহ্ণ | 395 বার

পাবনায় বিশ্ব ডিম দিবস পালিত
আলোচনা সবায় বক্তব্য রাখছেন সালমা খাতুন
Advertisements

‘সুস্থ্য সবল জাতি চাই, সব বয়সেই ডিম খাই’ এই প্রতিপাদ্য বিষয় নিয়ে পাবনায় বিশ্ব ডিম দিবস পালন করা হয়েছে।

শুক্রবার পাবনা জেলা প্রাণী সম্পাদ অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ও ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সালমা খাতুন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক ড. আজিজুর রহমান, পোলট্রি ইন্ডাজট্রিজ মালিক সমিতির পাবনা প্রতিনিধি বাবুল হোসেন।

পাবনা জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আল মামুন হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় খামারীদের মধ্যে বক্তব্য রাখেন, বঙ্গবন্ধু পুরষ্কার প্রাপ্ত আকমল হোসেন। এসময় প্রাণী সম্পদ অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় বিভাগের উপপরিচালক সালমা খাতুন বলেন, এত ভেজাল খাদ্যের ভীড়ে আমরা পুষ্টিকর খাদ্যের পাশাপাশি ডিম খেয়ে সাধারণত সুস্থ সবল জীবন যাপন করতে পারি। এর দামও কম এবং সহজ লভ্য খাদ্য।

তিনি আরো বলেন, আমরা কিছুদিন আগে বিভিন্ন গুজবের মাধ্যমে ডিম খেতে ভয় পেতাম। কিন্তু তা আমাদের সম্পূর্ণ ভুল ধারণা ছিল। অন্যান্য ফল ফলাদি ফর্মালিন যুক্ত হতে পারে কিন্তু ডিম একটি সম্পূর্ণ নির্ভেজাল খাদ্য। হার্টের রোগীদের জন্য একটি এবং একজন সুস্থ সবল মানুষ নির্দিধায় ২টি করে ডিম খেতে পারবে।

সভায় প্রাণী সম্পদ অধিদপ্তরের কর্মকর্তা ডা. মো. আল মামুন হোসেন বলেন, আমাদের সন্তানদের যদি ৫ বছর বয়স পর্যন্ত ডিম খাওয়ানো হয় তবে মেধার বিকাশ ঘটবে, সুস্বাস্থ্য গঠন করা সম্ভব। ভবিষ্যত প্রজন্ম মেধায় বিকশিত হবে। নিরাপদ খাদ্য হিসেবে খুবই কম দামের মধ্যে ডিম একটি সুস্বাস্থ্যকর খাবার। খামার থেকে ডিম উৎপাদনের সময় অপরিস্কার জনিত কারণে ডিমের মধ্যে কিছু ভাইরাস থেকে যায়। তবে খামারীরা যদি স্বাস্থ্যকর পরিবেশে ডিমগুলো বাজারজাতকরণ করেন তবে এর চেয়ে কম মূল্যে কোন সুস্বাস্থ্য খাবার হতে পারে না।

তিনি আরও বলেন, খামারীরা ডিম উৎপাদন করে হয়তো ন্যায্য মূল্য পাচ্ছে না। এর একটি কারণ তাদের কোন সমিতি নেই, যদি তারা সমিতিভুক্ত হতো তবে তাদের পর্যায়ক্রমে নিয়ম মাফিক সমস্যাগুলো সমাধান করা সম্ভব হত।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh