দ্রুত গতিতে এগিয়ে চলছে রুপপুর প্রকল্পের কুল্যান্ট পাম্পের নির্মাণকাজ

মঙ্গলবার, ০৩ মার্চ ২০২০ | ৬:৩৫ অপরাহ্ণ | 161 বার

দ্রুত গতিতে এগিয়ে চলছে রুপপুর প্রকল্পের কুল্যান্ট পাম্পের নির্মাণকাজ
Advertisements

রাশিয়ার এইএম টেকনোলজির পেত্রাজাভোদস্ক শাখায় রুপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের এক নম্বর ইউনিটের জন্য প্রয়োজনীয় কুল্যান্ট পাম্পের নির্মাণকাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা ব্যাবস্থায় কুল্যান্ট পাম্প একটি জরুরি অংশ।

রসাটম এর বাংলাদেশের জনসংযোগ এজেন্সী ‘ট্রিউন গ্রুপ’র প্রধান নির্বাহী কর্মকর্তা ড. ফরহাদ কামাল মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

তিনি জানান, কুল্যান্ট পাম্পের গোলাকার কেসিং-এর ওয়েল্ডিং কাজ সম্পন্ন হয়েছে, কেসিং-এর সঙ্গে ডিসচার্জ ও সাকশন পাইপের ওয়েল্ডিং কাজ চলছে। ভলগাদন্সক শাখা থেকে প্রয়োজনীয় কিছু যন্ত্রাংশ ইতোমধ্যে কারখানায় পৌঁছেছে এবং খুব শীঘ্রই পরীক্ষা-নিরীক্ষার পর এগুলো কেসিং-এর সঙ্গে ওয়েল্ডিং করা হবে।

রিয়্যাক্টরে তাপ শোষণ করে কুল্যান্ট বা শীতলীকরণ পদার্থ উত্তপ্ত হয়ে উঠলে, তাকে বাষ্প জেনারেটরে নিয়ে আসার জন্য ব্যবহৃত হয় এই কুল্যান্ট পাম্প। পাম্পগুলো উচ্চচাপ (১৬০ এটমোস্ফেয়ার) এবং উচ্চতাপে (৩০০’সে) কাজ করতে সক্ষম। প্রতিটি কুল্যান্ট পাম্পের কেসিং-এর ওজন ৩১ টনের অধিক, উচ্চতা ৩.৫ মিটার এবং প্রস্থে ৩ মিটারেরও বেশি।

রুপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে ৩+ প্রজন্মের দু’টি রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর স্থাপন করা হবে। এ সকল রিয়্যাক্টর সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণ করে থাকে। রুপপুর প্রকল্পের উৎপাদন ক্ষমতা হবে প্রায় ২ হাজার ৪০০মেগাওয়াট।

এইএম টেকনোলজি রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন-রসাটমের যন্ত্রপাতি নির্মাণ শাখা- এটমএনার্গোমাস’র অধীনস্ত একটি প্রতিষ্ঠান। এটমএনার্গোমাস রুপপুর প্রকল্পের রিয়্যাক্টর হলের একমাত্র নির্মাতা এবং একই সঙ্গে প্রতিষ্ঠানটি টার্বাইন আইল্যান্ডের অধিকাংশ যন্ত্রপাতিও সরবরাহ করছে।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh