দুই কিলোমিটার দৃশ্যমান হলো স্বপ্নের পদ্মা সেতু

রবিবার, ২৬ মে ২০১৯ | ১২:৪৪ পূর্বাহ্ণ | 335 বার

দুই কিলোমিটার দৃশ্যমান হলো স্বপ্নের পদ্মা সেতু
Advertisements

পদ্মা সেতুর ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর বসানো হয়েছে ১৩তম স্প্যানটি। এর মাধ্যমে প্রায় দুই কিলোমিটার দৃশ্যমান হলো স্বপ্নের সেতু।

পদ্মা সেতু প্রকল্পের সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর ১৩তম স্প্যান বসানোর সত্যতা নিশ্চিত করে জানান, শনিবার সকাল সাড়ে ১০টার দিকে এ স্প্যান বসানো হয়েছে। এর মধ্য দিয়ে দৃশ্যমান হয়েছে পদ্মা সেতুর এক হাজার ৯৫০ মিটার।

এর আগে গত শুক্রবার পিলারের কাছাকাছি নিয়ে যাওয়া হলেও নদীতে তীব্র স্রোত থাকায় নোঙর করা যাচ্ছিল না বলে স্প্যানটি বসানো হয়নি।

তবে, শনিবার সকাল ৮টা থেকে স্প্যান বসানোর কাজ শুরু করে সেতু নির্মাণকারী প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি। পরে সাড়ে ১০টার দিকে স্প্যানটি পিলারের ওপর বসানোর কাজ পুরোপুরি শেষ হয়।

চলতি মাসের একেবারে শেষ দিকে আরেকটি স্প্যান বসানোর কথা রয়েছে। এটি বসানো হলে দুই কিলোমিটার ছাড়িয়ে যাবে স্বপ্নের পদ্মা সেতু। এর আগে ১৪ নম্বর পিলারে লিফটিং হ্যাঙ্গার বসাতে জটিলতা তৈরি হওয়ায় কয়েক দফায় পেছানো হয় স্প্যান বসানোর তারিখ।

জাজিরাপ্রান্তে সেতুর ১৩৫০ মিটার ও মাওয়া প্রান্তের একটি স্থায়ী ও একটি অস্থায়ী স্প্যান মিলে মোট ৩০০ মিটার এবং সেতুর মাঝ বরাবর একটি স্প্যান অস্থায়ীভাবে বসানোয় সেতুর মোট ১৮০০ মিটার আগেই দৃশ্যমান আছে।

তবে, স্প্যানগুলো ভিন্ন ভিন্ন পিলারে বসানোর কারণে দৃশ্যমান অংশগুলো বিচ্ছিন্নভাবে রয়েছে।

পদ্মা সেতু নির্মাণকারী প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কর্তৃপক্ষ জানায়, তারা মূলত সেতুর পিলার বা খুঁটি গড়ে তোলার কাজকে গুরুত্ব দিয়ে দেখছেন। এ কারণে এই কাজটি আগে শেষ করা হচ্ছে।

স্প্যান বসানো সহজ কাজ তাই আগে পিলার এবং পাইলিং কাজ শেষ করার চেষ্টা করছেন তারা। সেতুর ২৬২টি পাইলের মধ্যে ২৩৬টি পাইল ড্রাইভিং শেষ করা হয়েছে। বাকি থাকা ২৬টি পাইল জুলাই মাসের মধ্যে শেষ করতে চায় কর্তৃপক্ষ।

এর আগে গত ৬ মে মাওয়া ও জাজিরা প্রান্তের মাঝামাঝি স্থানে ২০ ও ২১ নম্বর খুঁটির ওপর বসানো হয়েছে ১২তম স্প্যান।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর বসানো হয় সেতুর প্রথম স্প্যান। এর প্রায় ৪ মাস পর ২০১৮ সালের ২৮ জানুয়ারি দ্বিতীয় স্প্যানটি বসে। এর দেড় মাস পর ১১ মার্চ জাজিরা প্রান্তে তৃতীয় স্প্যান বসানো হয়।

তার ২ মাস পর ১৩ মে বসে চতুর্থ স্প্যান। এরপর এক মাস ১৬ দিনের মাথায় পঞ্চম স্প্যানটি বসে ২৯ জুন। ৬ মাস ২৫ দিনের মাথায় ২৩ জানুয়ারি বসে ষষ্ঠ স্প্যানটি।

গত ২০ ফেব্রুয়ারি ৩৫ ও ৩৬ নম্বর পিলারে বসে জাজিরা প্রান্তের সপ্তম স্প্যান। ২২ মার্চ বসে অষ্টম স্প্যান এবং মাওয়া প্রান্তে গত ১০ এপ্রিল বসে নবম স্প্যান। ১০ এপ্রিল মাওয়ায় ১৩ ও ১৪ নম্বর পিলারে দশম।

২৩ এপ্রিল ১১তম এবং সর্বশেষ ৬ মে ১২তম স্প্যানটি বসে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। এরপরই মাথা তুলবে ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের স্বপ্নের পদ্মা সেতু।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh