ট্রেনের টিকিটে লাগবে জাতীয় পরিচয়পত্র

মঙ্গলবার, ০২ এপ্রিল ২০১৯ | ৯:৪৯ পূর্বাহ্ণ | 495 বার

ট্রেনের টিকিটে লাগবে জাতীয় পরিচয়পত্র
Advertisements

এবার রাজশাহী-ঢাকা রুটে চলাচলকারী আন্তঃনগর ট্রেন ধূমকেতু ও সিল্কসিটি ট্রেনের টিকিট কাটার জন্যও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বাধ্যতামূলক করা হচ্ছে। আগামী ১৫ এপ্রিল (আগ্রিম ৫ এপ্রিল) থেকে নতুন এই নিয়ম কার্যকর হচ্ছে। বিষয়টি জানিয়ে এরই মধ্যে বিজ্ঞপ্তি জারি করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।এতে বলা হয়েছে- ১৫ এপ্রিল হতে (৭৬৯/৭৭০নং) ধূমকেতু এক্সপ্রেস ও (৭৫৩/৭৫৪ নং) সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনে ভ্রমণ ইচ্ছুক যাত্রীদের টিকিট ক্রয়ের ক্ষেত্রে জাতীয়পরিচয়পত্র/জন্ম নিবন্ধন নম্বর ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

এছাড়া সুন্দরবন এক্সপ্রেস, একতা এক্সপ্রেস, নীলসাগর এক্সপ্রেস, রংপুর এক্সপ্রেস, সীমান্ত এক্সপ্রেস, উপবন এক্সপ্রেস, উদয়ন এক্সপ্রেস, হাওড় এক্সপ্রেস, তিস্তা এক্সপ্রেস ও অগ্নিবীনা এক্সপ্রেস ট্রেনগুলোর টিকিটের জন্যও এনআইডি লাগবে।এছাড়া ওই একই দিন থেকে ১৮ বছরের নিচের যাত্রীদের জন্য জন্ম নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য আন্তঃনগর ট্রেনও এই নতুন নিয়মের আওতায় আসছে বলে পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্রে জানানো হয়েছে।

এ ক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ের ওয়েব সাইট, ই-টিকিটিং ওয়েব সাইট, রেলওয়ে মোবাইল অ্যাপস ও রেলওয়ে স্টেশন কাউন্টারে এনআইডি/জন্মনিবন্ধনসহ নাম রেজিস্ট্রেশন করা যাবে। নতুন নিয়ম অনুযায়ী একটি জাতীয় পরিচয়পত্র দিয়ে ৪টি টিকিট কেনা যাবে। তবে কোনো কোনো ক্ষেত্রে জাতীয় পরিচয় পত্রের ফটোকপিও ব্যবহার করা যাবে। পশ্চিমাঞ্চল জোনে ট্রেনে যাতায়তকারী সাধারণ যাত্রীদের জন্য এমন একটি বিজ্ঞপ্তি এরই মধ্যে রাজশাহী রেলওয়ে স্টেশনে টানিয়ে দেওয়া হয়েছে।

জাতীয় পরিচয়পত্র ছাড়াও এখন থেকে এসব আন্তঃনগর ট্রেনের টিকিট কাটতে হলে দিতে হবে নাম, মোবাইল নম্বর ও জাতীয় পরিচয়পত্র বা জন্মসনদ নম্বর।ই-টিকিটের ক্ষেত্রে নিজস্ব আইডি থেকে সংগৃহীত টিকিটের প্রিন্ট কপি ও ফটো আইডি প্রদর্শন করা বাধ্যতামূলক করা হয়েছে। অপরের আইডি থেকে কেনা টিকিটের ক্ষেত্রে ট্রেন ছাড়ার আগে অবশ্যই স্টেশন থেকে মূল টিকিট সংগ্রহ করতে হবে।আর কোনো অবস্থাতেই মোবাইল ফোনের এসএমএস দেখিয়ে ট্রেনে ভ্রমণ করা যাবেনা। যাদের জাতীয় পরিচয়পত্র নেই তাদের আনতে হবে জন্মসনদ।

পশ্চিমাঞ্চল রেলওয়ের সুপারিনটেনডেন্ট আমজাদ হোসেন বলেন, বর্তমানে কেবলমাত্র আন্ত:নগর ট্রেন পদ্মা’র টিকিটের জন্য জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্মসনদ লাগছে। আগামী ১৫ এপ্রিল থেকে এই রুটের বাকি দুইটি আন্তঃনগর ট্রেনের জন্যও এনআইডি বা জন্মসনদ লাগবে। প্রথমে এটি পরীক্ষামূলক হলেও দ্রুত সময়ের মধ্যে বিভিন্ন সমস্যা কাটিয়ে সবগুলে আন্তঃনগরের একই নিয়ম চালু হবে।এর আগে গত ১১ মার্চ থেকে ‘পদ্মা’ এক্সপ্রেস টেনের টিকিট কাটার জন্য জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বাধ্যতামূলক করে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ।

 

 

 

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh