জননেতা সাবেক এমপি ওয়াজি উদ্দিন খান আর নেই

শুক্রবার, ৩১ জানুয়ারি ২০২০ | ১:৩৬ অপরাহ্ণ | 1437 বার

জননেতা সাবেক এমপি ওয়াজি উদ্দিন খান আর নেই
Advertisements

বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনের সভাপতি, পাবনা জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি, পাবনা-০৩ আসনের সাবেক সংসদ সদস্য মুক্তিযোদ্ধা ওয়াজি উদ্দিন খান আর নেই।

শুক্রবার সকাল নয়টায় পাবনা শহরের আটুয়া হাউজপাড়া মহল্লার নিজ বাসায় বার্ধক্যজনিত কারণে তিনি ইন্তেকাল করেছেন। (ইন্ন লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি স্ত্রী, দুই মেয়েমহ অসংখ্য আত্মীয়-স্বজন গুনগ্রাহী রেখে গেছেন।

তার মৃত্যুতে দলীয় নেতাকর্মী, পরিবহন শ্রমিকসহ সাধারন মানুষের মাঝে শোকের ছায়া নেমে এসেছে। তার মৃত্যুর খবর পেয়ে বাসভবনে একনজর দেখতে ও পরিবারের প্রতি সমবেদনা জানাতে ছুটে যান মুক্তিযোদ্ধা, আওয়ামীলীগ, বিএনপি, পরিবহন নেতাসহ বিভিন্ন স্তরের মানুষ।

পাবনা জেলা আওয়ামীলীগের সহ-সভপতি আব্দুল হামিদ মাস্টার জানান, আগামীকাল শনিবার বেলা ১১টায় চাটমোহর বালুচর মাঠে মরহুমের প্রথম জানাযা নামাজ অনুষ্ঠিত হবে। সেখান থেকে মরদেহ নেয়া হবে পাবনা জেলা আওয়ামীলীগ কার্যালয়ে। সেখানে সর্বস্তরের মানুষের শ্রদ্ধাঞ্জলি শেষে পাবনা পুলিশ লাইন মাঠে দুপুর ২টায় হবে দ্বিতীয় ও শেষ জানাযা নামাজ। জানাযা নামাজের আগে রাষ্ট্রীয় মর্যাদা গার্ড অব অনার প্রদান করা হবে। তারপর মরহুমের মরদেহ পাবনা সদরের আরিফপুর কবরস্থানে দাফন করা হবে।

প্রসঙ্গত: পাবনার সদর উপজেলার দাপুনিয়া ইউনিয়নের ভাঁজপাড়া গ্রামে ১৯৩৬ সালের ২০ ফেব্রæয়ারি জন্মগ্রহণ করেন ওয়াজি উদ্দিন খান। ভূট্টা আন্দোলন, গণঅভ্যূত্থান ও মহান মুক্তিযুদ্ধে তার ছিল অনন্য ভূমিকা। ১৯৭২ সালে তিনি পাবনা জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৮০ সালে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি নির্বাচিত হয়ে মৃত্যুর আগ পর্যন্ত উক্ত পদে দায়িত্ব পালন করেন।

পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন দীর্ঘ ২৫ বছর। ১৯৮৬ এবং ১৯৯৬ সালে ওয়াজি উদ্দিন খান পাবনা-০৩ (চাটমোহর, ভাঙ্গুড়া, ফরিদপুর) আসনে দুইবার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮২ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত তিনি রেডক্রিসেন্ট সোসাইটির কেন্দ্রীয় সহ-সভাপতি ও পাবনা ইউনিটের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতি (এফপিএবি) এর জাতীয় পরিষদের সভাপতি নির্বাচিত হন ১৯৯৬ সালে।

এফপিএবি এর আজীবন সদস্য ওয়াজী উদ্দিন খান ১৯৮২ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত উক্ত সমিতির পাবনা শাখার সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৭২ সাল থেকে ১৯৯২ সাল পর্যন্ত পাবনা জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালনকালে জেলার ক্রীড়া ক্ষেত্রকে উজ্জীবিত করে রাখতে বলিষ্ঠ ভূমিকা রাখেন। ১৯৭৯ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরীর সভাপতির দায়িত্ব পালন করেন।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh