চাটমোহর থেকে এমপি দাবী : যৌক্তিকতা ও প্রাসঙ্গিকতা

সোমবার, ২২ অক্টোবর ২০১৮ | ৩:৩৬ অপরাহ্ণ | 588 বার

চাটমোহর থেকে এমপি দাবী : যৌক্তিকতা ও প্রাসঙ্গিকতা
Advertisements

দীর্ঘ দিন থেকেই চাটমোহরবাসীর একটি দাবী মোটা দাগে উঠে আসছে, সেটা হলো- “চাটমোহর থেকে এমপি চাই”।

সংসদীয় আসন-৭০, পাবনা-৩ গঠিত চাটমোহর, ভাঙ্গুড়া, ফরিদপুর নিয়ে। সাধারন চোখে এ দাবী অন্যায্য!

কারন, যিনি এ অঞ্চলের সংসদ সদস্য হবেন তিনি শুধু চাটমোহরের সংসদ সদস্য হবেন না, হবেন যুগপৎ ভাঙ্গুড়া ও ফরিদপুরেরও।

এখন যদি চাটমোহরবাসী চাটমোহর থেকে এমপি চায়, ভাঙ্গুড়াবাসী ভাঙ্গুড়া থেকে এমপি চায়, ফরিদপুরবাসী ফরিদপুর থেকে এমপি চায়, তবে মোটাদাগে স্পষ্টত এক আঞ্চলিক বিভেদ তৈরী হয়।

ভবিষৎএ এর খারাপ প্রভাব হলো যিনি যে থানা থেকেই এমপি হোন, তার মধ্য এ ধারনা জন্ম নেবে যে, আমি চাটমোহরের এমপি অথবা আমি ভাঙ্গুড়ার এমপি অথবা আমি ফরিদপুরের এমপি। যেটা একটা অঞ্চলের সুষম উন্নয়নের জন্য সহায়ক নয়।

তবে আমাদের মনে রাখতে হবে, নিজ এলাকা থেকে এমপি দাবী একটা রাজনৈতিক দাবী। যে কোন অঞ্চলের মানুষের নিজ এলাকা থেকে এমপি পাবার অাকাঙ্খা তার রাজনৈতিক অধিকার।

সংখ্যাগরিষ্ঠতা যেহেতু ভোটের রাজনীতি বা আরো বড় পরিসরে বললে গণতন্ত্রের ভিত্তি। তাই ভোটার সংখ্যায় এগিয়ে থাকা চাটমোহরবাসীর চাটমোহর থেকে এমপি চাওয়াটা রাজনৈতিক ভাবে সঠিক।

যেখানে ৪ লাখ ভোটারের মধ্যে ২ লাখ ১৫ হাজার ভোটারই চাটমোহরের, যা কিনা অপর দুই উপজেলা ভাঙ্গুড়া, ফরিদপুরের ভোটার সমষ্টির চেয়েও বেশী।

এখন প্রশ্ন আসতে পারে, এ ক্ষেত্রে স্বাভাবিক নৈতিকতা এবং রাজনৈতিক আকাঙ্খা সাংঘর্ষিক কিনা?

এর উত্তরটা একপাক্ষিকভাবে না দিয়ে বিভিন্ন দিক পর্যালোচনায় দিতে হবে।

এক. আঞ্চলিক প্রার্থীর দাবিটা অন্যায্য বরং যোগ্য প্রার্থীর দাবীটা ন্যায্য।

দুই. চাটমোহরবাসী চাটমোহর থেকে প্রার্থী চাইলেও কোন অযোগ্য প্রার্থীকে সংখ্যাগরিষ্ঠতা দিয়ে চাপিয়ে দিচ্ছে না। বরং চাটমোহর থেকেই আওয়ামীলীগ এবং বিএনপিতে যোগ্য প্রার্থী রয়েছে। চাটমোহরবাসী সে যোগ্যদেরকেই চাচ্ছে।

তিন. বিগত ১০ বছর চাটমোহরবাসী সংখ্যাগরিষ্ট হয়েও অন্য উপজেলার প্রার্থী মেনে নিয়েছে, ভোট দিয়েছে। কিন্তু তারা যেহেতু নিজেদের বঞ্চিত মনে করছে এবং এ বঞ্চনা পূরনের জন্য নিজেদের যোগ্য প্রার্থী রয়েছে বলে মনে করছে তাই তাদের এ দাবীও ন্যায্য।

চার. মানুষের পরিবর্তন আকাংখাটাও এখানে বড় নেয়ামক।

সব দিক বিবেচনায় চাটমোহর থেকে প্রার্থী চাওয়াটা রাজনৈতিকভাবে ন্যায্য।

পাবনা-৩ এ আসনে বিভিন্ন সময়ে বিএনপি এবং জাতীয় পার্টি থেকে এমপি মনোনয়ন এবং এমপি হলেও এটা দূর্ভাগ্যজনক যে, স্বাধীনতার পূর্বে এবং পরে অধ্যক্ষ মোজাম্মেল হক সমাজী ছাড়া এ আসনে বাংলাদেশের স্বাধীনতায় নেতৃত্বদানকারী এবং সর্ববৃহৎ দল বাংলাদেশ আওয়ামীলীগ থেকে কোন প্রার্থী বা এমপি পায়নি।

অন্তত ৪৩ বছর পর এবারের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার সংখ্যাগরিষ্ট চাটমোহর, বাংলাদেশ আওয়ামীলীগের কাছে এ মাটির প্রার্থী চায়।

এ চাওয়াটা রাজনৈতিকভাবে ন্যায্য। এ দাবি যৌক্তিক এক দাবি।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh