চাটমোহরে গুমানী নদীর তীরে ‘বারুনী স্নানোৎসব’

বুধবার, ০৩ এপ্রিল ২০১৯ | ১১:৩১ অপরাহ্ণ | 507 বার

চাটমোহরে গুমানী নদীর তীরে ‘বারুনী স্নানোৎসব’

পূণ্য লাভের আশায় প্রতিবছর চৈত্র মাসে ত্রয়োদশী তিথিতে পাবনার চাটমোহর উপজেলার করকোলা এলাকায় গুমানী নদীতে বারুনী স্নানোৎসবে মেতে ওঠেন হাজার হাজার সনাতন ধর্মালম্বী নারী-পুরুষ। এই স্নানোৎসকে সনাতন ধর্মালম্বীরা বলেন ‘বারুনী স্নান’। বুধবার কালী পূজার মধ্যে দিয়ে শুরু হয়েছে এই স্নানোৎসব ও মেলার।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পূণ্য লাভের আশায় সকাল থেকে হাজারও সনাতন ধর্মালম্বী মানুষ গুমানী নদীর কর্দমাক্ত হাঁটু পানিতে স্নান করতে নেমেছে। নদী পাড়ে বসেছে মেলা। চাটমোহরসহ দেশের বিভিন্ন প্রান্তের হাজার হাজার সনাতন ধর্মালম্বী নারী-পুরুষ যোগ দিয়েছেন এই স্নানোৎসবে। এসময় নদী পাড়ে বসে ভেজা গায়ে পূণ্যার্থীরা পূর্ব পুরুষদের আত্মার শান্তি কামনায় তর্পন করছেন।

করকোলা কালী মন্দির কমিটির সভাপতি ক্ষিতিশ চন্দ্র দাস জানান, ব্রিটিশ আমল থেকে গুমানী নদীর তীরে অনুষ্ঠিত হয়ে আসছে বারুনী স্নানোৎসব ও মেলা। প্রতিবছর এই স্নানোৎসবে যোগ দিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে নারী-পুরুষের ঢল নামে। কালী পূজার মধ্যে দিয়ে শুরু হয় এই স্নানোৎসবের।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh

ডিজাইন ও ডেভেলপমেন্টঃ WebNewsDesign