চাটমোহরের কফি হাউজ

বৃহস্পতিবার, ১১ এপ্রিল ২০১৯ | ৯:৩০ অপরাহ্ণ | 601 বার

চাটমোহরের কফি হাউজ
কড়ইতলায় চুন্নুর চায়ের দোকান। ছবি: লেখক
Advertisements

ছয় দশকের পুরোনো চায়ের দোকান চাটমোহরে খুব কমই আছে। পঞ্চাশের দশকে চাটমোহর পুরতান বাজার থানা গেটে একটি চায়ের দোকান প্রতিষ্ঠা করেন আগশোয়াইল গ্রামের প্রয়াত আব্দুল লথিব সরকার। যার বর্তমান অবস্থান চাটমোহর পুরাতন বাজার কড়ই তলায়।

প্রতিদিনই খুব সকাল থেকে রাত নয়টা অবধি চাটমোহরের বিভিন্ন দলের কর্মী, ব্যবসায়ী, শ্রমিক, নিত্যদিনের গৃহস্থালী ক্রেতা ও বিক্রেতা, থানায় আসা বাদী ও বিবাদী, বীজ-সার-কীটনাশক কিনতে আসা সাধারন কৃষক সবার জম্পেস আড্ডার এক জায়গা এই চায়ের দোকান। তাইতো এর নাম দিয়েছি ”চাটমোহর কফি হাউজ”।

বয়োজোষ্ঠ্যদের কাছে শোনা, শুরুতে এ দোকানটি চলতো মুলত চাটমোহর থানা কেন্দ্রীক। বেচাকেনা যে খুব একটা বেশি হতো তা নয়। স্বাধীনতার আগ পর্যন্ত থানা গেটে থাকলেও স্বাধীনতার পর তা চলে আসে কড়ইতলা বর্তমানে যেখানে অবস্থান। চায়ের দোকানটি এখন প্রয়াত আব্দুল লথিব সরকারের চতুর্থ সন্তান আব্দুল হান্নান চুন্নু’র মালিকানায়।

শুরুতে আব্দুল লথিব সরকার ও উনার বড় ছেলে শুরু করলেও স্বাধীনতার পর উনার সকল ছেলেরাই এই দোকানের উপর নির্ভরশীল হন। পরবর্তীতে উনার বড় ছেলে নিজেই আর একটি চায়ের দোকান খুলেন চাটমোহর বাসস্ট্যান্ড অদুরে এবং লথিব সরকার নিজেই অসুস্থ্য হলে আব্দুল হান্নান সহ তার আর সব ভাই মিলে এ দোকান চালাতেন।

বাবার মৃত্যুর পর ভাইদের বিয়ে শাদি হলে, যে যার মত দোকান এবং ভিন্ন পেশা বেছে নিলে পঁচিশ বছর যাবত আব্দুল হান্নান দোকনটি পরিচালনা করে আসছেন। দোকনটি বাজারের মধ্যে এবং বিশাল এক কড়ই গাছের নিচে হওয়ায় অসংখ্য মানুষের আনা গোনা এখানে।

সকল দলের, মতের, পেশার মানুষের কথা মাথায় রেখে স্থানীয় ও জাতীয় বেশ কয়টি পত্রিকা থাকে চায়ের টেবিলে। সব দলের ও পেশার মানুষের পত্রিকা পাঠের পাশাপাশি চায়ের সাথে চলে দারুন আড্ডা। কয়েক প্রকার চা, বিস্কুট, কলা, পাউরুটি, কেক, পান, সিগারেট পাওয়া যায় এখানে।

বর্তমানে অনেক সংকট পাড়ি দিয়ে মুটামুটি বেশ ভাল চলছে দোকানটি। এই দোকানের উপর নির্ভর করে নিজে কিছুটা হলেও সচ্ছল ও সাবলম্বী হয়েছেন আব্দুল হান্নান।

নিজের টিন সেডের একটি বাড়ি করেছেন এবং বড় ছেলেকে এইসএসসি পাশ করিয়েছেন। তিন ছেলে ও স্বামী-স্ত্রী মিলে পাঁচজনের সুখের সংসার।

এমন ঐতিহ্যবাহী চায়ের দোকান চাটমোহরে আর আছে কিনা জানা নাই। আরো অনেক দিন টিকে থাক ঐতিহ্যবাহী চাটমোহরের এই “কফি হাউজ”।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh