চাঁদেও দূষণ সৃষ্টি করেছে মানুষ!

শুক্রবার, ২৬ জুলাই ২০১৯ | ১০:৩৯ পূর্বাহ্ণ | 347 বার

চাঁদেও দূষণ সৃষ্টি করেছে মানুষ!
ছবি-সংগৃহীত
Advertisements

মানুষ যেখানে যায়, সেখানেই তার ছাপ রেখে আসে। চাঁদও তার ব্যতিক্রম নয়। মানুষ যতবারই চাঁদে পাড়ি দিয়েছে, ততবারই কিছু না কিছু ফেলে রেখে এসেছে।

যেসব দেশ থেকে চন্দ্র অভিযান করা হয়েছে, তার প্রমাণ হিসাবে সেই দেশগুলির পতাকা তো রয়েছেই। এছাড়াও চন্দ্রযানে একধরণের রোভার থাকে যা চাঁদের মাটিতে জলের খোঁজ করে। অনেক সময়ে সেগুলির ভগ্নাবশেষও মিলেছে।

পাশাপাশি নাসা এমন কিছু জিনিসের নাম জানিয়েছে, যা শুনলে আপনার হাসি পাবেই।

নাসা জানিয়েছে, স্যাটেলাইট থেকে যেসব ছবি পাওয়া গেছে, তাতে দেখা গেছে চাঁদের মাটিতে পড়ে রয়েছে জুতা, কয়েন। এমনকি নখ কাটার ক্লিপারও ফেলে রেখে এসেছে মানুষ।

এখনও পর্যন্ত ৭৯৬টি জিনিসের খোঁজ মিলেছে চাঁদে, এমনটাই জানা যাচ্ছে নাসার ক্যাটালগ থেকে। আর তার মধ্যে ৭৬৫টি জিনিস আমেরিকার চন্দ্র অভিযানের সময় ফেলে রেখে আসা।

চাঁদে জলের খোঁজ করতে আমেরিকা ২০০৯ সালে অ্যাপোলো চন্দ্রাভিযান করেছিল। ওই কৃত্রিম উপগ্রহটি চাঁদের মাটি পরীক্ষা নিরীক্ষা করে বেশ কিছু ছবি পৃথিবীতে পাঠায়।

সেই ছবিতেই দেখা যায়, কী পরিমাণ বর্জ্য পদার্থ চাঁদে ছড়িয়ে ছিটিয়ে এসেছিলেন ওই চন্দ্র অভিযানের সঙ্গে যুক্ত মহাকাশচারীরা।

-তথ্য সংগৃহীত‌‌

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh