কোরবানীর যে শিক্ষাটা নিতে পারে তরুনরা !

বুধবার, ২২ আগস্ট ২০১৮ | ১:৫৫ পূর্বাহ্ণ | 685 বার

কোরবানীর যে শিক্ষাটা নিতে পারে তরুনরা !

জেমান আসাদ : ইব্রাহিম (আঃ) যখন স্বপ্নে আদেশ প্রাপ্ত হলেন- ‘তোমার প্রিয় বস্তু কোরবানী কর’ তিনি ভাবলেন- আদরের ধন পুত্র ইসমাইলের চেয়ে প্রিয় আর কি হতে পারে? ইব্রাহিম (আঃ) এর পিতৃৃহৃদয় কেঁপে উঠলো…

ইসমাইল(আঃ) যখন এ কথা জানলেন, তখন দৃঢ়তার সাথে পিতার সংশয় দূর করার জন্য বললেন- ‘পিতা, আপনি যে আদেশ প্রাপ্ত হয়েছেন তা পালন করুন, নিশ্চই এতে মঙ্গল নিহীত আছে’ কোরবানীর প্রেক্ষাপটে পিতা আর পুত্রের এ ভূমিকায় পুুত্র ইসমাইল (আঃ) এর অবস্থানটাই বেশী গুরুত্বপূর্ন!

স্রষ্টার কঠিনতম আদেশে পিতৃহৃদয় কেঁপেছিলো কিন্তু চাকুর নিচে গলা পেতে দিতে পুত্রের আনুগত্য কাঁপেনি। পুত্রের গলায় চাকু চালানোর সময়, বুকে পাথর বাঁধা পিতার চোখ বন্ধ হয়ে গিয়েছিলো কিন্তু জীবনের মায়ায় পুত্রের গর্দান সড়ে নি।

এখানেই আমার আগ্রহ….

পুত্র ইসমাইল(আঃ) কিন্তু পিতাকে বোঝাতে পারতেন- স্বপ্নকে এত গুরুত্ব দেয়া ঠিক নয়! প্রতিদিন অনেক স্বপ্নই তো আমরা দেখি। স্বপ্ন আসলে কল্পনার প্রতিবিম্ব। আপনি স্রষ্টার সন্তুষ্টি লাভের চেষ্টায় এতটাই মশগুল, এটা আপনার কল্পনা!

পুত্র, পিতাকে যুক্তি দিতে পারতেন- প্রিয় বস্তু কোরবানী করতে বলা হয়েছে, আমি ব্যক্তি, বস্তু নই..

এভাবেই হয়তো পিতার প্রতি অনুগত্য বজায় রেখেই পুত্র নিতে পারতো বিপরীত অবস্থান!

কিন্তু স্রষ্টার আদেশ এবং পিতার অনুভূতির প্রতি যে সন্মান তরুন ইসমাইল (আঃ) দেখিয়েছেন, আত্মত্যাগ আর আত্মউৎসর্গ ছাপিয়ে এটাই হতে পারে তরুনদের কোরবানী শিক্ষা।

বিশেষত যে যুগে আমরা বাস করছি, জ্ঞান আর বিজ্ঞানে অধিষ্ঠিত হতে হতে বাবা-মাকে সেকেলে ভাবতে শিখেছি! বাবা-মার আবেগ অনুভূতির সুক্ষতম জায়গাগুলোকে তুচ্ছ জ্ঞান করে যুক্তি তর্কে তাদের ভুল প্রমানের মাধ্যমে তাদের হৃদয়কে বিদির্ন করায় কৃতিত্ব নিচ্ছি!

কোরবানী ঈদের এ সময়ে তরুনেরা কোরবানীর শিক্ষাটা নিতে পারে। সন্তানের ভালবাসায় যে হৃদয় প্রতিনিয়ত কোরবানী হয় সে হৃদয় যেন কখনো সন্তানের কারনে কোরবানী না হয়।

লেখক : নির্বাহী সম্পাদক, খোঁজখবর ডটনেট

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh

ডিজাইন ও ডেভেলপমেন্টঃ WebNewsDesign