কৃষক বিদ্রোহ আন্দোলনের সহযোদ্ধা মাহাতাব মালিথার ইন্তেকাল

সোমবার, ০৪ ফেব্রুয়ারি ২০১৯ | ৪:৫১ অপরাহ্ণ | 1030 বার

কৃষক বিদ্রোহ আন্দোলনের সহযোদ্ধা মাহাতাব মালিথার ইন্তেকাল
মাহাতাব উদ্দিন মালিথা
Advertisements

উত্তরবঙ্গে প্রথম কৃষক বিদ্রোহ আন্দোলনের ইতিহাসের একমাত্র জীবন্ত স্বাক্ষী, অন্যতম সহযোদ্ধা পাবনার প্রবীণ সমাজ সেবক মাহাতাব উদ্দিন মালিথা আর নেই।

রোববার (০৩ জানুয়ারি) দুপুরে বার্ধক্যজনিত কারণে সদর উপজেলার দক্ষিণ রামচন্দ্রপুর বাংলাবাজার এলাকার নিজ বাসবভনে তিনি ইন্তেকাল করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০৬ বছর। তিনি স্ত্রী, ৪ ছেলে ও ৬ মেয়ে সহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন।

সোমবার (০৪ জানুয়ারি) সকাল ৯টায় বাংলাবাজার ঈদগাহ মাঠে তার জানাযা নামাজ অনুষ্ঠিত হয়। জানাযা নামাজে ইমামতি করেন তার মেঝো ছেলে আব্দুল মতিন। পরে আরিফপুর কবরস্থানে তাকে দাফন করা হয়।

তার জানাযায় জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, রাজনীতিবিদ, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশ নেন।

উল্লেখ্য, বৃটিশ শাসিত সময়ে তৎকালীন উত্তরবঙ্গের পদ্মা চরের প্রথম কৃষক বিদ্রোহ আন্দোলনের অন্যতম নেতৃত্ব দানকারী নেতা ছিলেন ইসমাইল মালিথা। সে ইতিহাসের একমাত্র জীবন্ত স্বাক্ষী ও আন্দোলনের অন্যতম সহযোদ্ধা ছিলেন ইসমাইল মালিথার ভাতিজা মাহাতাব উদ্দিন মালিথা।

শতায়ু মরহুম মাহাতাব উদ্দিন মালিথা সৎ ও সজ্জন মানুষ হিসেবে সবার কাছে পরিচিত ছিলেন। তার স্মৃতি শক্তি ছিল অত্যন্ত প্রখর। মাহাতাব মালিথার মৃত্যুতে স্বজন ও এলাকাবাসীর মাঝে শোকের ছায়া নেমে এসেছে।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh