স্বজনদের স্বাক্ষাত

কারাগারেই কাটলো খালেদার ঈদ !

বুধবার, ২২ আগস্ট ২০১৮ | ৮:০৬ অপরাহ্ণ | 468 বার

কারাগারেই কাটলো খালেদার ঈদ !
খালেদা জিয়া (ফাইল ছবি)
Advertisements

এবারের ঈদটিও কারাগারেই কাটলো বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার।  কয়েকটি মামলায় জামিন হওয়ার পর নেতাকর্মীরা ঈদের আগে নেত্রীর মুক্তির আশা করলেও তা আর হয়নি।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় চলতি বছরের ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে রয়েছেন বিএনপি প্রধান। ওইদিন থেকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পরিত্যক্ত ঢাকা কেন্দ্রীয় কারাগারে দিন কাটছে তার।

দল সংশ্লিষ্টরা বলছেন, নেত্রী কারাগারে। এভাবে নেতাকর্মীদের মনে ঈদ আনন্দ নেই, থাকতে পারে না। এজন্য ঈদের দিন কূটনৈতিক বা বিশিষ্টজনদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়সহ কোনো কর্মসূচি-ই ছিল না।

জিয়া অরফানেজসহ কয়েকটি মামলায় জামিন পেয়েছেন খালেদা জিয়া। তবে অন্যান্য মামলার কারণে তার মুক্তি মিলেনি। ফলে রমজানের ঈদের মতো কারাগারে নিঃসঙ্গ অবস্থায় কোরবানি ঈদও কাটাতে হবলা সাবেক এই প্রধানমন্ত্রীকে।

দলীয় রেওয়াজ অনুযায়ী, বিগত ঈদের দিনগুলোতে বাংলাদেশে নিযুক্ত বিদেশি কূটনীতিক, বিশিষ্ট নাগরিক, নেতাকর্মী ও নানা শ্রেণী-পেশার মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করতেন খালেদা জিয়া। তবে কারাগারে থাকার কারণে এ বছর তেমন কিছু করেনি বিএনপি।

দলীয় সূত্র বলছে, খালেদা জিয়ার অনুপস্থিতিতে ঈদের দিন কূটনৈতিক বা বিশিষ্টজনদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়সহ অন্যান্য কর্মসূচি পালন করা হবে না।

এদিকে, ঈদের দিন কারাগারে খালেদা জিয়ার সঙ্গে তার পরিবারের সদস্যরা দেখা করেছেন। গত রমজানের ঈদেও কারাগারে খালেদার সঙ্গে দেখা করেছিলেন স্বজনরা।

এদিন কারাগারের অভ্যন্তরে আত্মীয়-স্বজনদের সঙ্গে আবেগঘন পরিবেশে কিছু সময় কাটান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। প্রায় দেড় ঘণ্টা সাক্ষাৎ শেষে বুধবার (২২ আগস্ট) বিকেল ৫টা ১০ মিনিটে কারাগার থেকে বেরিয়ে আসেন খালেদার স্বজনরা।

কারা কর্তৃপক্ষের অনুমতি পাওয়ার পর বিকেল ৩টা ৪০ মিনিটে তার পরিবারের ছয় সদস্য কারাগারে প্রবেশ করেন। এর আগে দুপুর ২টা ২০ মিনিট থেকে কারাফটকে অপেক্ষা করেন তারা।

প্রথমে খালেদার স্বজনদের ২০ জনের একটি তালিকা কারা কর্তৃপক্ষের কাছে দেওয়া হলেও কারাগারে যাওয়ার অনুমতি পান ছয়জন।

কারাগারে খালেদা জিয়ার প্রয়াত ছেলে আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমান, তার মেয়ে জাফিয়া রহমান, খালেদা জিয়ার বোন সেলিমা ইসলাম, বোনের স্বামী রফিকুল ইসলাম, ভাই সাঈদ এস্কান্দরের স্ত্রী নাসরিন এস্কান্দার, তারেক রহমানের স্ত্রী ডা. জোবাইদা রহমানের বড় বোন শাহিনা খান জামান বিন্দু।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সাক্ষাতে খালেদা জিয়া বোন, ভাবি ও স্বজনদের বুকে জড়িয়ে নিয়ে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। তিনি স্বজনদের নাম ধরে সবার খোঁজ-খবর নেন। জানতে চান পরিবার ও স্বজনদের শিশুরা কেমন আছে, ঈদ কেমন কাটছে।

এর আগে দলের সিনিয়র নেতারা সাক্ষাতের জন্য দুপুরে কারাগারের সামনে গেলে তাদের সাক্ষাতের অনুমতি দেওয়া হয়নি। এ সময় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন।

খোঁজখবর/এসআর

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh