এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছে ১২ বিশিষ্টজন ও একটি প্রতিষ্ঠান

সোমবার, ১১ মার্চ ২০১৯ | ৯:৪৫ পূর্বাহ্ণ | 381 বার

এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছে ১২ বিশিষ্টজন ও একটি প্রতিষ্ঠান
উপরে, বাঁ থেকে) আ ক ম মোজাম্মেল হক, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মুর্তজা বশীর, (নিচে, বাঁ থেকে) ড. কাজী খলীকুজ্জমান আহমদ, হাসান আজিজুল হক এবং বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট-এর লোগো।

বাংলাদেশে কৃতিত্বপূর্ণ ও গৌরবোজ্জ্বল অবদানের স্বীকৃতি স্বরূপ এ বছরের স্বাধীনতা পুরস্কার’২০১৯ দেয়া হচ্ছে ১২ জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে।

রোববার (১০ মার্চ) এ বছরের স্বাধীনতা পুরস্কার প্রাপ্তদের নামের তালিকা প্রকাশ করেছে মন্ত্রি পরিষদ বিভাগ।

স্বাধীনতা ‍ও মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন সাতজন। তাদের মধ্যে রয়েছেন-শহীদ বুদ্ধিজীবী মোফাজ্জল হায়দার চৌধুরী (মরণোত্তর), শহীদ এ টি এম জাফর আলম (মরণোত্তর), আবদুল খালেক (মরণোত্তর), অধ্যাপক মোহাম্মদ খালেদ (মরণোত্তর), আ ক ম মোজ্জামেল হক, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও ডা. কাজী মিসবাহুন নাহার।

চিকিৎসাবিদ্যায় স্বাধীনতা পুরস্কার পেয়েছেন বি. জেনারেল ডা. নুরুন্নাহার ফাতেমা বেগম, সমাজসেবা/জনসেবায় ড. খলীকুজ্জমান আহমদ, সংস্কৃতিতে বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর, সাহিত্যে বরেণ্য কথাশিল্পী হাসান আজিজুল হক, গবেষণা ও প্রশিক্ষণে অধ্যাপক ড. হাসিনা খান।

প্রাতিষ্ঠানিক পর্যায়ে স্বাধীনতা পুরস্কার পেয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ মার্চ (সোমবার) রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্বাধীনতা পুরস্কার প্রদান করবেন।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিয়ে আসছে।

স্বাধীনতা পুরস্কারের ক্ষেত্রে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ১৮ ক্যারেট মানের ৫০ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা, ৩ লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh

ডিজাইন ও ডেভেলপমেন্টঃ WebNewsDesign