এবারের জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার হচ্ছে না

বৃহস্পতিবার, ২৩ আগস্ট ২০১৮ | ১১:৫২ পূর্বাহ্ণ | 253 বার

এবারের জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার হচ্ছে না
ফাইল ফটো
Advertisements

প্রযুক্তির ছোঁয়ায়ি এগিয়ে যাচ্ছে দেশ। পিছিয়ে নেই নির্বাচন কমিশনও। তাই ভোটগ্রহণ প্রক্রিয়ায় দেড় হাজার ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তবে একাদশ সংসদ নির্বাচনে এ যন্ত্রের ব্যবহার হচ্ছে না।

ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছেন, ভবিষ্যতে সংসদ নির্বাচনে এ যন্ত্র ব্যবহারের লক্ষ্য নিয়েই এগুনো হচ্ছে। তবে জনপ্রিয়তা এবং আস্থা তৈরির আগে ইভিএম ব্যবহার না করার পক্ষেই কমিশন। কেননা, সে সক্ষমতা এখনো তৈরি হয়নি।

ইসি কর্মকর্তারা বলছেন, ইভিএম ব্যবহারের জন্য চারটি বিষয় খুব গুরুত্বপূর্ণ। প্রথমত প্রয়োজনীয় সংখ্যক মেশিন। দ্বিতীয় প্রশিক্ষিত লোকবল। তৃতীয়ত ভোটারদের অভ্যস্ততা এবং চতুর্থত ‍রাজনৈতিক দলগুলোর মতৈক্য।

চারটি বিষয়ের মধ্যে পরের তিনটিই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। কেননা, মেশিন কেনা হলেও এগুলো ব্যবহারের জন্য প্রযুক্তিজ্ঞান সম্পন্ন লোকবল দরকার। ভোটারদেরও দিতে হবে সেই জ্ঞান, যা ভোটার এডুকেশন বলা হয়ে থাকে। এরপর রাজনৈতিক দলগুলোকে আস্থায় আনা।

এদিকে জাতীয় নির্বাচনে ইভিএম দিয়ে ভোটগ্রহণের জন্য এখনো আইন করা হয়নি। সংসদ নির্বাচনের মূল আইন হচ্ছে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-১৯৭২। আরপিও সংশোধন করে সেখানে ইভিএম ব্যবহারের বিধান অন্তর্ভুক্ত করলেই কেবল সংসদ নির্বাচনে এ যন্ত্রে ভোট নিতে পারবে নির্বাচন কমিশন।

ইসি সূত্র বলছে, ইভিএম ব্যবহারের বিধান আরপিওতে অন্তর্ভুক্ত করার জন্য সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। কিন্তু একাদশ নির্বাচনের সব মিলিয়ে সময় আছে আর মাত্র পাঁচ মাস। এ সময়েই আরপিও সংশোধনের প্রস্তাব আইন মন্ত্রণালয়ে ভেটিং, মন্ত্রিপরিষদে অনুমোদন এবং সংসদে পাস করার প্রক্রিয়ার মধ্যে দিয়েই এগুতে হবে।

এ বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানান, পিইসি প্রকল্প প্রস্তাবনাটি নিয়ে ঈদের পর বৈঠক করবে। প্রকল্পটি নিয়ে আমরা আশাবাদী।

নির্বাচন কমিশনার কবিতা খানম বলেছেন, আইন সংশোধন, মেশিন ক্রয় করা হলেও আমাদের সক্ষমতার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ৪০ হাজার ভোটকেন্দ্রের জন্য এক লাখের বেশি ইভিএমের প্রয়োজন পড়বে। এক্ষেত্রে ইভিএমের জন্য এতো লোকবল প্রশিক্ষিত করার একটা বিষয় আছে। কাজেই সক্ষমতা বিবেচনায় নিয়েই ইভিএম ব্যবহার করা হবে।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh