এনজিওর চাপে ঘর ছাড়া বৃদ্ধা!

মঙ্গলবার, ১১ সেপ্টেম্বর ২০১৮ | ৫:৪৭ অপরাহ্ণ | 641 বার

এনজিওর চাপে ঘর ছাড়া বৃদ্ধা!
ছবি-সামর্থ্য বানু

ছয় মাস আগে এনজিও থেকে ঋণ নিয়ে লিভার ক্যান্সারে আক্রান্ত স্বামীর চিকিৎসা করিয়েছিলেন নিঃসন্তান সামর্থ্য বানু। এরমধ্যে গত আগস্ট মাসে চিকিৎসাধীন অবস্থায় মারা যান স্বামী খলিল উদ্দিন।

তবে স্বামী তাকে ছেড়ে পরপারে চলে গেলেও পিছু ছাড়ছেন না এনজিও কর্মকর্তারা! কিস্তি দিতে না পারায় এনজিওর চাপে অবশেষে বাড়ি ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন সেই বৃদ্ধা।

জানা গেছে, ভাঙ্গুড়া পৌর সদরের ৪নং ওয়ার্ডের সারুটিয়া বাঁধপাড়া মহল্লার মৃত খলিল এর স্ত্রী সামর্থ্য বানু ক্যান্সার আক্রান্ত স্বামীর চিকিৎসার জন্য এনজিও সংস্থা ব্র্যাক থেকে ছয় মাস আগে ৩০ হাজার টাকা ঋণ নেন। চিকিৎসা চলাকালীন অবস্থায় ছয়টি কিস্তি পরিশোধও করেন।

এরমধ্যে মারা যান স্বামী খলিল উদ্দিন। সংসারে জেকে বসে অভাব। সন্তান না থাকায় কোথায় যাবেন, কি খাবেন তা নিয়ে হয়ে পড়েন দিশেহারা। কিস্তি দেয়া বন্ধ হয়ে যায় তার। এমতবস্থায় ঋণের কিস্তির জন্য চাপ প্রয়োগ করতে থাকে ওই এনজিও কর্মকর্তারা।

এ সময় সামর্থ্য বানু তার অসহায় অবস্থা তুলে ধরে কিস্তি দিতে অপারগতা প্রকাশ করেন। তবে পিছু ছাড়ছেন না এনজিও কর্মকর্তারা। তারা কিস্তির টাকা পরিশোধের জন্য সামর্থ্য বানুকে অপমান করা এবং হুমকি ধামকি দিচ্ছেন বলে অভিযোগ। এরপর বাধ্য হয়ে ঘর ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন তিনি।

মঙ্গলবার সরেজমিন বাঁধপাড়া মহল্লায় বৃদ্ধা সামর্থ্য বানুর বাড়িতে গিয়ে দেখা যায়, ছোট্ট একটি টিনের ঘর। ঘরের দরজা বন্ধ। ডাকাডাকি করে খোঁজ না পেয়ে একপর্যায়ে তার এক নিকট আত্মীয়ের বাসায় দেখা মেলে ওই বৃদ্ধার।

সাংবাদিক পরিচয় পেয়ে সামর্থ্য বানু বলেন, ‘স্বামীর মৃত্যুর পর আমার সংসারে উপার্জনক্ষম ব্যক্তি বলতে কেউ নাই। এখন নিজেই একবেলা খেতে পারিনা। এখন কিস্তির টাকা পাবো কোথায়? এনজিও কর্মকর্তাদের হুমকিতে তাই বাধ্য হয়ে ঘর ছেড়ে পালিয়ে বেড়াচ্ছি।’

এ ব্যাপারে ভাঙ্গুড়া ব্র্যাকের শাখা ব্যবস্থাপক মোজাম্মেল হক বলেন, ‘ভাই আমি একটু ব্যস্ত আছি। আপনাকে এক মিনিট পরে ফোন দিচ্ছি।’ পরে দীর্ঘসময় ফোন না পেয়ে তার মোবাইলে একাধিকবার কল করলেও তিনি রিসিভ করেননি।

এ বিষয়ে জানতে চাইলে ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মাহফুজা সুলতানা বলেন, ‘বিষয়টি আমার জানা নেই। খোঁজ নিয়ে আমি এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh

ডিজাইন ও ডেভেলপমেন্টঃ WebNewsDesign