এক চার্জে ৫০০ কিলোমিটার !

মঙ্গলবার, ০৪ সেপ্টেম্বর ২০১৮ | ১১:০৮ অপরাহ্ণ | 583 বার

এক চার্জে ৫০০ কিলোমিটার !
ই-ট্রোন গাড়ি

এক চার্জে ৫০০ কিলোমিটারের বেশি চলতে পারবে এমন বৈদ্যুতিক গাড়ি তৈরি শুরু করেছে আউডি। সোমবার এর কার্যক্রম শুরু করলেও সেপ্টেম্বরের ১৭ তারিখ স্যান ফ্রান্সিসকো’র এক অনুষ্ঠানে গাড়িটি উন্মোচনের কথা রয়েছে।

প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে বলা হয়েছে, আউডি’র ব্রাসেলস কারখানায় তৈরি হচ্ছে এই ই-ট্রোন গাড়িটি। নতুন গাড়ির জন্য ২০১৬ সাল থেকে কারখানাটি নতুন করে সাজানোর কাজ শুরু হয়।

প্রতিষ্ঠানটি জানায়, কারখানার বডি শপ, পেইন্ট শপ ও উৎপাদন সারি নতুন করে বানানো হয়েছে। নিজস্ব ব্যাটারির কারখানাও বানানো হয়েছে এখানে। পাঁচ আসনের এই এসইউভি গাড়িটির ব্যাটারি ক্ষমতা হবে ১৫০ কিলোওয়াট আওয়ার পর্যন্ত। যা ডিসি ফাস্ট-চার্জিং সমর্থন করবে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

এর আগে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছিল গাড়ির ব্যাটারির ক্ষমতা হবে ৯৫ কিলোওয়াট আওয়ার পর্যন্ত, যা গাড়িটিকে চালাতে পারবে ৫০০ কিলোমিটারের বেশি। চলতি বছরের শেষ দিকে গাড়িটির বিক্রি শুরু হবে বলে ধারণা করা হচ্ছে।

কয়েক বছর ধরেই ‘ই-ট্রোন কোয়াট্রো’ বৈদ্যুতিক গাড়ি বড় পরিসরে আনার লক্ষ্যে কাজ করছে ফোক্সভাগেন গ্রুপের মালিকানাধীন আউডি।

২০২০ সালে চার দরজার একটি গ্র্যান টুরিজমো এবং একটি ছোট গাড়ি তৈরির পরিকল্পনাও রয়েছে প্রতিষ্ঠানটির। ২০২৫ সালের মধ্যে ২০টির বেশি বৈদ্যুতিক ও প্লাগ-ইন হাইব্রিড গাড়ি উন্মোচনের পরিকল্পনার কথাও জানিয়েছে আউডি।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh

ডিজাইন ও ডেভেলপমেন্টঃ WebNewsDesign