ঈশ্বরদীতে অটো রাইসমিল পরিবেশবান্ধব করার দাবিতে স্মারকলিপি

সোমবার, ১০ সেপ্টেম্বর ২০১৮ | ৪:১০ অপরাহ্ণ | 409 বার

ঈশ্বরদীতে অটো রাইসমিল পরিবেশবান্ধব করার দাবিতে স্মারকলিপি
প্রতিকী ছবি
Advertisements

পাবনার ঈশ্বরদী উপজেলার সলিমপুর ইউনিয়নের আইকে রোডের বড়ইচরা ও ভেলুপাড়ায় এলাকাবাসির বাধা-নিষেধ উপেক্ষা করে এবং পরিবেশ অধিদপ্তরের নিয়মনীতিকে বৃদ্ধাঙ্গলি দেখিয়ে উন্মুক্ত স্থানে অটো রাইস মিলের দূষিত বর্জ্য ফেলায় চরমভাবে পরিবেশ বিপর্যয় দেখা দিয়েছে।

দুটি অটো রাইস মিলের দুর্গন্ধযুক্ত বিষাক্ত পানি, ধানের তুষ, ছাই, ধোয়া ও মেশিনের বিকট শব্দে পরিবেশ বিপর্যয় হওয়ায় ভূমিমন্ত্রী আলহাজ্ব শামসুর রহমান শরীফ ডিলু এমপির কাছে স্থাপিত অটো রাইস মিল পরিবেশ বান্ধব করার দাবিতে ঈশ্বরদী উপজেলা পরিবেশ রক্ষা কমিটি ও এলাকাবাসি স্মারকলিপি প্রদান করেছেন।

এ সময় উপস্থিত ছিলেন, ঈশ্বরদী উপজেলা পরিবেশ রক্ষা কমিটির সভাপতি মজিবর রহমান, সহ-সভাপতি মুক্তার হোসেন, সাধারন সম্পাদক আনসারুল ইসলাম, যুগ্ন সাধারন সম্পাদক ও সাবেক কমিশনার হায়দার আলী, উপদেষ্টা জুলহাস উদ্দিন ও আব্দুস সাত্তারসহ শতাধিক নারী-পুরুষ।

উপজেলা পরিবেশ রক্ষা কমিটির সভাপতি মজিবর রহমান বলেন, আইকে রোডের বড়ইচরা ও ভেলুপাড়ায় পরিবেশ অধিদপ্তরের নিয়মনীতিকে বৃদ্ধাঙ্গলি দেখিয়ে দুটি অটো রাইস মিল স্থাপন করেছে। ওই মিলের দুর্গন্ধযুক্ত বিষাক্ত পানি, ধানের তুষ, ছাই, ধোয়া ও মেশিনের বিকট শব্দে পরিবেশ বিপর্যয় হওয়ায় ভূমিমন্ত্রী আলহাজ্ব শামসুর রহমান শরীফ ডিলু এমপির কাছে স্থাপিত অটো রাইস মিল পরিবেশ বান্ধব করার দাবি জানিয়ে এবং নতুন মিল স্থাপন না করতে দেয়ার সহযোগিতা চেয়ে স্মারক লিপি প্রদান করেছি। তিনি তার এপিএস বসির আহমেদ বকুলকে পরিবেশ অধিদপ্তরসহ সংশ্লিষ্ট সকল দপ্তরে চিঠি প্রেরণের জন্য বলেছেন।

উপজেলা পরিবেশ রক্ষা কমিটির সাধারন সম্পাদক আনসারুল ইসলাম বলেন, এলাকাবাসির বাধা-নিষেধ উপেক্ষা করে এবং পরিবেশ অধিদপ্তরের নিয়মনীতি অনুস্মরণ না করে মিলের দুর্গন্ধযুক্ত পচা পানি, ধানের তুষ, ছাই ও মেশিনের বিকট শব্দে অতিষ্ঠ হয়ে উঠেছে তিনটি গ্রামের বাসিন্দারা। অটো মিলের ছাইয়ে বেশ কয়েকজনের চোখের ক্ষতি হয়েছে। এছাড়া বাসা-বাড়ির বিছানা ও আসবাবপত্র ছাইয়ে নষ্ট হয়ে যায়।

এসব নিয়ে মিল কর্তৃপক্ষের সাথে গ্রামবাসির কয়েক দফা বৈঠক করেও কোন সুরাহা হয়নি। এর প্রতিকার চেয়ে এলাকার কয়েক’শ নারী, পুরুষ, বৃদ্ধ ও শিশু গত ১৩ আগষ্ট ২০১৮ আইকে রোডে মানব-বন্ধন কর্মসূচি পালন করেছেন।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh