ইতিহাস-ঐতিহ্যে ভরপুর পাবনা জেলার ১৯০ তম জন্মদিন আজ

মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ | ৯:০৮ পূর্বাহ্ণ | 1327 বার

ইতিহাস-ঐতিহ্যে ভরপুর পাবনা জেলার ১৯০ তম জন্মদিন আজ
উপর থেকে নেয়া পাবনার একটি অংশের ছবি। ছবি : খোঁজখবর ডটনেট

আজ ১৬ অক্টোবর ইতিহাস-ঐতিহ্যে ভরপুর দেশের অন্যতম প্রাচীন জেলা পাবনার ১৯০ তম ‘জন্মদিন’। ১৮২৮ সালের এই দিনে স্বতন্ত্র জেলা হিসেবে পাবনা স্বীকৃতি লাভ করে।

দিনটি পালনে বিভিন্ন সামাজিক সংগঠন ও ফেসবুক গ্রুপ নানা কর্মসূচী গ্রহণ করেছে।

পাবনা জেলার ইতিহাস থেকে জানা যায়, ১৭৯০ সালে বর্তমান পাবনা জেলার বেশীরভাগ অংশ রাজশাহী জেলার অন্তর্ভুক্ত ছিলো। ওই সময় জেলার আইন শৃংখলা পরিস্থিতির উন্নতির জন্য ১৮২৮ সালে পাবনায় তৎকালীন পশ্চিমবঙ্গের মালদহ জেলার ম্যাজিস্ট্রেট মি. এ ডাব্লিউ মিল্সকে জয়েন্ট ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়।

এর চার বছর পর ১৮৩২ সালে জয়েন্ট ম্যাজিস্ট্রেটের পরিবর্তে ডেপুটি কালেক্টর নিয়োগের মাধ্যমে পাবনা পূর্ণাঙ্গ জেলার মর্যাদা পায়।

রাজশাহী জেলার ৫টি থানা ও যশোর জেলার ৩টি থানা নিয়ে সর্বপ্রথম পাবনা জেলা গঠিত হয়। ১৮৫৫ সালে ময়মনসিংহ জেলা থেকে সিরাজগঞ্জ থানাকে পৃথক করে পাবনা জেলার অন্তর্ভূক্ত করা হয়।

হোসিয়ারী শিল্প, তাঁত শিল্প, কাঁচি শিল্প, বেনারসি-কাতান সহ অন্যান্য শিল্প সমৃদ্ধ এই জেলা একসময়ে ছিল দেশের অন্যতম বাণিজ্যকেন্দ্র।

৩৫১ দশমিক ৫০ বর্গ কিলোমিটার আয়তন বিশিষ্ট পাবনা জেলা বর্তমানে ৯টি উপজেলা ও ৭৩টি ইউনিয়ন নিয়ে গঠিত।

এখানে রয়েছে হার্ডিং ব্রীজ, পাবনা মানসিক হাসপাতাল, রয়েছে রেল ষ্টেশন। শিক্ষানগরী হয়ে উঠেছে পাবনায় ঐতিহ্যবাহী এডওয়ার্ড কলেজ ছাড়াও এখন রয়েছে পাবনা বিজ্ঞান ওপ্রযক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা মেডিকেল কলেজ।

১৮৭৮ সালের ১৯ জানুয়ারি জেলায় প্রথম রেলপথ স্থাপিত হয়। প্রথম মোটর সার্ভিসের প্রবর্তন করা হয় ১৯২৬ সালে। ১৯৪০ সালের পর পাবনা শহরে রিকশার প্রচলন ঘটে।

২০১০ সালের আদমশুমারী অনুযায়ী জেলার মোট জনসংখ্যা ছিল ২৪ লাখ ৯৭ হাজার জন। এর মধ্যে পুরুষ ১২ লাখ ৫০ হাজার এবং নারী  ১২ লাখ ৪৭ হাজার জন।

পাবনা নামের উদ্ভব সম্পর্কে বিভিন্ন মতবাদ আছে। প্রত্নতাত্ত্বিক কানিংহাম অনুমান করেন যে, প্রাচীন রাজ্য পুন্ড্র বা পুন্ড্র বর্ধনের নাম থেকে পাবনা নামের উদ্ভব হয়ে থাকতে পারে। তবে সাধারণ বিশ্বাস, পাবনী নামের একটি নদীর মিলিত স্রোত ধারার নামানুসারে এলাকার নাম হয় পাবনা।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh

ডিজাইন ও ডেভেলপমেন্টঃ WebNewsDesign