আলাদা করা হয়েছে মাথা জোড়া লাগানো রাবেয়া-রোকাইয়াকে

শুক্রবার, ০২ আগস্ট ২০১৯ | ১১:০৯ অপরাহ্ণ | 801 বার

আলাদা করা হয়েছে মাথা জোড়া লাগানো রাবেয়া-রোকাইয়াকে
বাবা-মায়ের কোলে রাবেয়া-রোকাইয়া (ফাইল ছবি)
Advertisements

অবশেষে আলাদা করা হয়েছে পাবনার চাটমোহরের জোড়া মাথার সেই দুই বোন রাবেয়া ও রোকাইয়াকে। অস্ত্রোপচারের পর তাদের পর্যবেক্ষণে রেখেছেন বিশেষজ্ঞ চিকিৎসক।

শুক্রবার ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) প্রায় ৩০ ঘণ্টা টানা অস্ত্রোপচারের পর আলাদা করা হয়েছে। ৩৫ জন বিশেষজ্ঞ হাঙ্গেরিয়ান সার্জনকে নিয়ে রাবেয়া-রোকাইয়ার মাথা আলাদা করা হয়।

দাতব্য সংস্থা অ্যাকশন ফর ডিফেন্সলেস পিপল ফাউন্ডেশনের (এডিপিএফ) নিউরো সার্জন এবং চিকিৎসক দলের প্রধান আন্দ্রেস কসোকে গণমাধ্যমকে জানান, চূড়ান্তভাবে আলাদা করার পর দুই বোনের অবস্থা স্থিতিশীল পর্যায়ে রয়েছে। তারা এখন পর্যবেক্ষণে রয়েছে। তবে আমাদের সতর্ক থাকতে হবে।

এর আগে এ বছরের ২৫ জানুয়ারি যমজ দুই শিশুকে হাঙ্গেরিতে প্রথম অপারেশন করা হয়। সেখানে তাদের মাথার টিস্যু এক্সপানসন প্রক্রিয়া সম্পন্ন হয়েছিল।

এরপর চূড়ান্ত অস্ত্রোপচারের জন্য গত জুলাইয়ের শেষ দিকে রাবেয়া-রোকাইয়াকে ঢাকায় ফিরিয়ে আনা হয়। তাদের সঙ্গে আসেন হাঙ্গেরিয়ান বিশেষজ্ঞ চিকিৎসকরাও। অবশ্য অস্ত্রোপচারের আগে চিকিৎসকরা বলেছিলেন, দুই বোনের বাঁচার সম্ভাবনা ফিফটি-ফিফটি।

রাবেয়া-রোকাইয়ার বাবা রফিকুল ইসলাম খোঁজখবরকে জানান, ডাক্তাররা আমার দুই সন্তানকে আলাদা করেছেন। আমি নিজের চোখে তাদের দেখেছি। তারা এখন ভালো আছে। আল্লাহ যেন সুস্থ্যভাবে দুই মেয়েকে আমাদের কাছে ফিরিয়ে দেন সেই দোয়া চাই সবার কাছে।

প্রসঙ্গত পাবনার চাটমোহর উপজেলার মূলগ্রাম ইউনিয়নের আটলংকা গ্রামের স্কুলশিক্ষক রফিকুল ইসলাম ও তাসলিমা খাতুন দম্পতির ঘরে জন্মগত ত্রুটি নিয়ে জন্ম নেয় মাথা জোড়া লাগানো যমজ মেয়ে রাবেয়া ও রোকাইয়া।

২০১৬ সালের ১৬ জুন অপারেশনের মাধ্যমে জন্ম হয় তাদের। অপারেশনের মাধ্যমে শিশু দুটিকে আলাদা করা ব্যয়বহুল ও ঝুঁকিপূর্ণ। কিন্তু শিক্ষক দম্পতির পক্ষে ব্যয় বহন করা সম্ভব ছিল না।

এ বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে রাবেয়া-রোকাইয়ার দায়িত্ব নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ২০ নভেম্বর ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করানো হয় এ দুই শিশুকে। এরপর চিকিৎসকদের সিদ্ধান্তে চলতি বছরের ৫ জানুয়ারি তাদের হাঙ্গেরিতে পাঠানো হয়।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh