আবারও আটকে গেল প্রকৃত মুক্তিযোদ্ধার তালিকা প্রকাশ

শনিবার, ১৬ মার্চ ২০১৯ | ৮:৩৩ পূর্বাহ্ণ | 812 বার

আবারও আটকে গেল প্রকৃত মুক্তিযোদ্ধার তালিকা প্রকাশ
প্রতিকী ছবি
Advertisements

আদালতের নির্দেশে আবারও আটকে গেল প্রকৃত মুক্তিযোদ্ধার তালিকা প্রকাশ। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) অনুমোদন ছাড়া এবং গেজেটভুক্ত মুক্তিযোদ্ধাদের বাদ দিয়ে ২৬ মার্চের আগেই এ তালিকা প্রকাশের ঘোষণা দিয়েছিল মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

এ নিয়ে জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) চিঠিও দেয়ার কথা ছিল। শেষ পর্যন্ত মন্ত্রণালয় থেকে এ ধরনের চিঠি পাঠানো হয়নি ডিসি-ইউএনওদের।

জানতে চাইলে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক গণমাধ্যমকে জানান, ‘ঘোষণা অনুযায়ী ২৬ মার্চের আগেই প্রকৃত মুক্তিযোদ্ধার তালিকা প্রকাশ করা হচ্ছে না। আদালতের নির্দেশনা থাকায় এ অবস্থা সৃষ্টি হয়েছে।’

এর আগে ১৯ ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী নিজ দফতরে সাংবাদিকদের বলেছিলেন, ‘গেজেটভুক্ত মুক্তিযোদ্ধা হতে হলে উপজেলা যাচাই-বাছাই কমিটির সুপারিশ লাগে। ওই সুপারিশ জামুকার অনুমোদনের পর সংশ্লিষ্ট ব্যক্তিদের নামে গেজেট জারি করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, এটাই নিয়ম। কিন্তু সংশ্লিষ্ট নথিপত্র ঘেঁটে দেখা গেছে, যাচাই-বাছাই কমিটির সুপারিশ নেই, জামুকার অনুমোদন নেই, কেউ একজন আবেদনে লিখে দিয়েছে, পরে সেটাই গেজেট হয়ে গেছে। এক কথায় বেআইনিভাবে যাদের গেজেট হয়েছে, তাদেরটাই স্থগিত হবে। ২৬ মার্চের আগেই প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশ হবে।’

স্থগিত হওয়া ব্যক্তিরা নিয়ম মেনে যাচাই-বাছাইয়ের মাধ্যমে ফের তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার সুযোগ পাবেন বলেও জানান মন্ত্রী।

এ ধরনের অমুক্তিযোদ্ধার সংখ্যা কত জানতে চাইলে মোজাম্মেল হক বলেন, ‘এ মুহূর্তে বলা সম্ভব নয়। এ জন্য তথ্য যাচাই-বাছাই করতে কিছু ক্যাটাগরি নির্দিষ্ট করে চিঠি তৈরি হচ্ছে। শিগগিরই তা ডিসি ও ইউএনওদের কাছে পাঠানো হবে। তাদের কাছ থেকে প্রতিবেদন পাওয়ার পরই সঠিক সংখ্যা জানা যাবে।’

তবে তালিকা চূড়ান্ত না হলেও এ মুহূর্তে গেজেটভুক্ত মুক্তিযোদ্ধার সংখ্যা ২ লাখ ৩১ হাজার ৩৮৫। এর মধ্যে ভাতা পাচ্ছেন ১ লাখ ৮৭ হাজার ২৯৩ জন। তাদের প্রত্যেকে মাসে ১০ হাজার টাকা সম্মানী পাচ্ছেন।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh