আটঘরিয়ায় পক্ষকালব্যাপি নৌকা বাইচ প্রতিযেগিতা শুরু

শনিবার, ০৪ সেপ্টেম্বর ২০২১ | ১০:১৮ অপরাহ্ণ | 87 বার

আটঘরিয়ায় পক্ষকালব্যাপি নৌকা বাইচ প্রতিযেগিতা শুরু

পাবনার আটঘরিয়া উপজেলার চিকনাই নদীতে উৎসবমুখর পরিবেশে শুরু হলো পক্ষকালব্যাপি গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। রং-বেরঙের বাহারি নৌকা নিয়ে বাইচালরা অংশগ্রহণ করে আয়োজিত এই নৌকাবাইচ প্রতিযোগিতায়। নদীর দুই পাড়ের হাজার হাজার মানুষ নৌকা বাইচ উপভোগ করেন।

শনিবার বিকেলে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন পাবনার পুলিশ সুপার মহিবুল ইসলাম খান। প্রধান অতিথি ছিলেন স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড ও মাছরাঙা টেলিভিশেনর ব্যবস্থাপনা পরিচালক বীর মুক্তিযোদ্ধা অঞ্জন চৌধুরী পিন্টু।

আটঘরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও পৌর মেয়র শহিদুল ইসলাম রতনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার হাবিবুর রহমান হাবিব, আটঘরিয়া উপজেলা চেয়ারম্যান তানভীর ইসলাম, চাটমোহর পৌর মেয়র অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন সাখো, জেলা যুবলীগের আহবায়ক আলী মুর্তজা বিশ^াস সনি, যুগ্ম আহবায়ক শিবলী সাদিক, আটঘরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

গ্রাম বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে আগামীতেও এ প্রতিযোগিতা আয়োজন করা হবে বলে জানিয়েছেন আয়োজকরা। চিকনাই নদীতে সকাল থেকেই বাদ্যের তালে তালে নানা সাজে সজ্জিত হয়ে জড়ো হতে থাকে ছোট বড় বাহারি সব নৌকা। বিকেলে শুরু হয় নৌকা বাইচ প্রতিযোগিতা।

নদীর পানিতে ছলাৎ ছলাৎ শব্দে বাইচালদের বৈঠায় এগিয়ে চলে পানসি, কোশা আর ছিপ নৌকা। আর গ্রাম বাংলার ঐতিহ্যবাহি এ নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করেন নদী তীরে দাঁড়িয়ে থাকা হাজার হাজার দর্শক। করতালি দিয়ে প্রতিযোগিদের উৎসাহ প্রদান করেন তারা।

নৌকা বাইচ দেখতে আসা এক দর্শনার্থী আবুল কালাম আজাদ বলেন, গ্রামীণ নানা খেলাধুলা তো হারিয়ে যেতে বসেছে। অনেকদিন পর গ্রামীণ জনপদের এই বাইচ প্রতিযোগিতার মাধ্যমে একটু আনন্দের ছোঁয়া পেলাম। আনন্দের এই খেলা বাঁচিয়ে রাখতে প্রতিবছর এ আয়োজন অব্যাহত রাখা দরকার।

আর নদীতে বিপুল দর্শকের সমাগমে নৌকা বাইচে অংশগ্রহণ করতে পেয়ে খুশি বাইচালরাও। শের এ বাংলা নৌকার বাইচে অংশ নেয়া এক বাইচাল বলেন, আমরা আজকেও চ্যাম্পিয়ান হয়েছি। যেখানেই নৌকা বাইচ হয় সেখানে আমরা অংশগ্রহণ করি। গ্রাম বাংলার ঐতিহ্যকে টিকিয়ে রাখাতে প্রতি বছর এ প্রতিযোগিতা আয়োজনের দাবি দর্শনার্থীদের।

আটঘরিয়া উপজেলা চেয়ারম্যান তানভীর ইসলাম প্রতিবছর এই প্রতিযোগিতা আয়োজনের প্রতিশ্রæতি দিয়ে বলেন, সারাদিন যে নৌকা বাইচ হলো তা মানুষ আনন্দের সঙ্গে উপভোগ করেছে। আমি যতদিন আছি ততদিন চেষ্টা করব প্রতিবছর এটা অব্যহত রাখার। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত এই প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতা করছেন স্কয়ার ফুড এন্ড বেভারেজ লিমিটেড।

আয়োজকরা জানান, আগামি ১৫ দিনব্যাপী চলা এই প্রতিযোগিতায় পাবনা-সিরাজগঞ্জসহ বিভিন্ন এলাকার প্রায় ৩০টি বাইচের নৌকা দল অংশগ্রহণ করবে।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh

ডিজাইন ও ডেভেলপমেন্টঃ WebNewsDesign