আটঘরিয়ায় চিকনাই নদীতে নৌকাবাইচের ফাইনাল অনুষ্ঠিত

শুক্রবার, ২৬ অক্টোবর ২০১৮ | ১০:৪৫ অপরাহ্ণ | 594 বার

আটঘরিয়ায় চিকনাই নদীতে নৌকাবাইচের ফাইনাল অনুষ্ঠিত
নৌকাবাইচের দৃশ্য
Advertisements

পাবনার আটঘরিয়ার চিকনাই নদীতে হয়ে গেলো ১৫ দিনব্যাপী গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ এর ফাইনাল প্রতিযোগীতা। আর এই নৌকা বাইচ দেখতে দুর দুরান্ত থেকে নানা বয়সী হাজারো দর্শনার্থীর সমাগম ঘটে চিকনাই নদীর দুই কুলে।

চিরায়ত গ্রামবাংলার ঐতিহ্যবাহী উৎসব নৌকা বাইচ। এখনো মানুষ লালন করে প্রাণের এই উৎসবকে। যা বোঝা যায় নদীপাড়ে এমন জমায়েত দেখে।

দেশীও ঐতিহ্যকে ধরে রাখার পাশাপাশি সাধারণ মানুষের চিত্র বিনোদনের জন্য পাবনার আটঘরিয়া গোরুরী বাজার সংলগ্ন চিকনাই নদীতে প্রতি বছরই নৌকাবাইচ এর আয়োজন করে আসছে স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসী।

নদীপাড়ে মাঝিমাল্লাদের বৈঠার উঠানামায় উদ্বেলীত করেছে দর্শকদের। আর এই নৌকা বাইচ দেখে মুগ্ধ দুরদুরান্ত থেকে আগত দর্শকেরাও।

হারিয়ে যাওয়া ঐত্যিবাহী নৌকা বাইচ প্রতি বছরই আয়োজন অব্যাহত থাকবে এমনি প্রত্যাশা দর্শনার্থীদের আর নৌকা বাইচে অংশ নিতে পেরে মাঝিমাল্লারাও বেশ খুশি।

নৌকা বাইচের আয়োজক আটঘরিয়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম রতন বলেন, প্রতি বছরই এই বাইচ প্রতিযোগীতার আয়োজন করা হয়। এই উৎসবকে টিকিয়ে রাখতে প্রতি বছরই এই আয়োজন অব্যাহত থাকবে বলে জানান তিনি।

আটঘরিয়া উপজেলা নির্বাহী অফিসার মো: আকরাম আলী জানান, এই প্রতিযোগীতা হারিয়ে যেতে বসেছে। গ্রামবাংলার এসব প্রতিযোগীতা টিকিয়ে রাখতে তাদের প্রচেষ্ঠা অব্যাহত থাকবে বলে জানান তিনি।

১৫ দিনব্যাপী এই প্রতিযোগীতায় পাবনা সদর, আটঘরিয়া, চাটমোহর, ভাঙ্গুড়া ও ফরিদপুর উপজেলার প্রায় অর্ধশতাধিক নৌকাবাইচ দল অংশ নেয়। বৃহস্পতবিার ফাইনাল প্রতিযোগীতায় বাংলার দুলদুল প্রথম ও পবাখালি এক্সপ্রেস দ্বিতীয় হয়।

আটঘরিয়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম রতনের সভাপতিত্বে ফাইনাল বাইচ প্রতিযোগীতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আটঘরিয়া উপজেলা নির্বাহী অফিসার মো: আকরাম আলী।

বিশেষ অতিথি ছিলেন দেবোত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহায়মীন হোসেন চঞ্চল। উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক গোলাম মওলা পান্নু, যুবলীগ নেতা নাছিমসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের দলের নেতৃবৃন্দ।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh