জন্মবার্ষিকীর আলোচনা সভায় বক্তারা

‘অধ্যাপক মজনুর রহমান ছিলেন মননশীল নিভৃতচারী ও প্রচার বিমুখ মানুষ’

বৃহস্পতিবার, ১১ অক্টোবর ২০১৮ | ২:৩৮ অপরাহ্ণ | 554 বার

‘অধ্যাপক মজনুর রহমান ছিলেন মননশীল নিভৃতচারী ও প্রচার বিমুখ মানুষ’
বক্তব্য রাখছেন ইউএনও সরকার অসীম কুমার
Advertisements

‘কবি সাংবাদিক শেখ মজনুর রহমান ছিলেন মননশীল মানুষ। তিনি নিভৃতচারী ও প্রচার বিমুখ ছিলেন। এলাকার প্রতি ছিল তার অগাধ টান, ভালবাসা। তিনি সবার মাঝে বেঁচে থাকবেন তার সৃষ্টি দিয়ে। তাই সম্মিলতি প্রচেষ্টায় তার সৃষ্টিকর্ম ধরে রাখতে হবে।’

বুধবার (১০ অক্টোবর) সন্ধ্যায় প্রয়াত কবি প্রাবন্ধিক সাংবাদিক অধ্যাপক শেখ মজনুর রহমানের ৭৩ তম জন্মবার্ষিকী অনুষ্ঠানের আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।

পাবনার চাটমোহর উপজেলার দাঁথিয়া কয়রাপাড়া গ্রামে কবির নিজ বাসভবনে এই অনুষ্ঠানের আয়োজন করে অধ্যাপক শেখ মজনুর রহমান স্মৃতি পরিষদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সরকার অসীম কুমার। উদ্বোধন করেন বাংলাদেশ কবিতা সংসদ পাবনার সভাপতি কবি মানিক মজুমদার।

বক্তারা বলেন, কবির অনেক অপ্রকাশিত পান্ডুলিপি রয়েছে। সেগুলো মুল্যায়ন করে নতুন প্রজন্মের কাছে তুলে ধরা দরকার। এজন্য তার লেখা দিয়ে বই প্রকাশ করতে জেলা ও উপজেলা প্রশাসনের সহযোগিতা কামনা করেন তারা।

আগামীতে কবি শেখ মজুনর রহমানের লেখা পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার প্রচেষ্টা অব্যাহত থাকবে এবং দাঁথিয়ার সড়কটি কবির নামে নামকরণ করা হবে বলে জানান ইউএনও সরকার অসীম কুমার।

Chat-Pic-02

ডিবিগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ডিবিগ্রাম ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মো. নবীর উদ্দিন মোল্লার সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা সহকারি শিক্ষা অফিসার মো. কামরুজ্জামান, চাটমোহর প্রেসক্লাবের সহ-সভাপতি বাংলাদেশ বেতার ও বিটিভির তালিকাভুক্ত গীতিকার ইশারত আলী, বিলচলন ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আবুল কালাম আজাদ, আটঘরিয়া সরকারি কলেজের ইসলামের ইতিহাস বিভাগের সহকারি অধ্যাপক ইব্রাহিম খলিল, সেন্ট রীটাস উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষিকা সিস্টার সেলিনা, বয়েন উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম, চিকনাই উচ্চ বিদ্যালয়ের প্রভাষক আব্দুস সালাম, বাংলাদেশ বেতার ও বিটিভির তালিকাভুক্ত শিল্পী ডা, তারা শংকর নাগ, কুয়াবাসী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা সুলতানা সাঈদা, ডিবিগ্রাম ইউনিয়ন আওয়ামীলীগের সহ-সভাপতি আব্দুস সামাদ, ইউপি সদস্য আলতাফ হোসেন প্রমুখ।

পরে প্রধান অতিথির হাতে পরিবারের পক্ষ থেকে কবি অধ্যাপক শেখ মজনুর রহমানের লেখা দু’টি বই তুলে দেয়া।

আলোচনা সভার আগে প্রয়াত কবির জন্মদিনের কেক কাটেন অতিথিরা। পরে তার আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। শেষে অনুষ্ঠিত হয় কবিতা আবৃতি ও স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অ্যাডভোকেট আব্দুল মমিন। সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন কবির দ্বিতীয় পুত্র শেখ মো. মশিউর রহমান রতন।

Chat-Pic-03

উল্লেখ্য, ১৯৪৫ সালের ১০ অক্টোবর চাটমোহর উপজেলার দাঁথিয়া গ্রামের জন্মগ্রহণ করেন সৃষ্টিশীল কবি প্রাবন্ধিক অধ্যাপক শেখ মজনুর রহমান। আটঘরিয়া ডিগ্রি (অনার্স) কলেজের সহকারি অধ্যাপক ছিলেন ৩৬ বছর। ছিলেন বাংলাদেশ বেতার ও বিটিভির তালিকাভুক্ত গীতিকার। গবেষণামুলক অনেক গ্রন্থ রচনা করেছেন তিনি।

‘সম্পাদনা করেছেন অনেক সাময়িকী। দৈনিক কিষাণ ও দৈনিক দেশবাংলায় সাংবাদিকতা করেছেন। দায়িত্ব পালন করেছেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, রাজশাহীর পরীক্ষক-প্রধান পরীক্ষক হিসেবে। কর্মজীবনে পেয়েছেন অনেক পুরস্কার ও সম্মাননা। ২০১৩ সালের ০৯ মার্চ না ফেরার দেশে পাড়ি জমান এই বরেণ্য সাহিত্যিক।’

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh