অসহায় মানুষের জন্য ‘মানবতা বিপণি’

বুধবার, ২১ নভেম্বর ২০১৮ | ১২:৩৩ অপরাহ্ণ | 872 বার

অসহায় মানুষের জন্য ‘মানবতা বিপণি’
মানবতা বিপণি থেকে কাপড় নিচ্ছেন দুইজন অসহায় মানুষ
Advertisements

পাবনার বেড়া উপজেলার কাশিনাথপুর বিজ্ঞান স্কুলের শিক্ষক-শিক্ষার্থীদের ব্যতিক্রমী উদ্যোগে প্রথমবারের মত ‘মানবতা বিপণি’ যাত্রা শুরু হয়েছে।

যেখানে যে কেউ ইচ্ছা করলেই তার অব্যবহৃত তবে ব্যবহার উপযোগি কাপড়-চোপড়, জুতা-স্যান্ডেল ‘মানবতা বিপণি’ সাইনবোর্ড সম্বলিত একটি বক্সে ফেলে আসতে পারেন।

এখান থেকে অসহায়, দরীদ্র ও দুস্থ ব্যক্তিরা প্রয়োজনীয় জিনিস নির্দ্বিধায় নিয়ে যেতে পারেন। এই বক্সের মধ্যে রাখা হয়েছে কাপড়-চোপড় ও জুতা-স্যান্ডেল।

গত প্রায় এক সপ্তাহ আগে এটি স্থাপন করা হলে ব্যাপক আলোচনায় চলে এসেছে মানুষের মাঝে। প্রথম দিকে স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা তাদের ব্যবহার উপযোগী অপ্রয়োজনীয় কাপড়চোপড় ও জুতা-স্যান্ডেল দিয়ে শুরু করলেও এখন অনেকেই তাদের জিনিসপত্র উৎসাহ-উদ্দীপনা নিয়ে দিয়ে যাচ্ছেন।

কাশিনাথপুর বিজ্ঞান স্কুলের প্রধান শিক্ষক আলাউল হোসেন জানান, অত্র এলাকায় অনেক গরীব মানুষ আছে, যাদের শীতবস্ত্র তো দূরের কথা, পড়নের কাপড়-চোপড়ও জোটে না। প্রায় প্রতিদিনই স্কুলে গরীব-অসহায় ব্যক্তিরা সাহায্যের জন্য আসে। এ অবস্থায় আমি আমার শিক্ষক-শিক্ষার্থীদের সাথে পরামর্শ করে এই উদ্যোগ নিয়েছি।

ওই স্কুলের নবম শ্রেণির কয়েকজন শিক্ষার্থী জানায়, প্রতি বছর বিভিন্ন মানুষ ঢাকঢোল পিটিয়ে শীতবস্ত্র বিতরণ করে, কিন্তু অনেকেই তা পায় না। তারা আরও জানায়, অসহায় মানুষের স্বার্থে এটি স্থাপন করা হয়েছে। আমাদের সমাজে এমন অনেক ব্যক্তি আছে যাদের বাড়িতে অব্যবহৃত অনেক পুরাতন কিংবা নতুন কাপড়, জুতা-স্যান্ডেল বা থালা-বাসন থাকে, যা ফেলে রেখে নষ্ট করে। সেইগুলো নষ্ট না করে যদি এভাবে ‘মানবতা বিপণি’তে রেখে যেতে পারেন, তবে আমরা এই বিপণি থেকে সেই সকল কাপড় বা শীতবস্ত্রগুলো সুন্দর করে সাজিয়ে রাখবো এবং অসহায় মানুষের প্রয়োজন অনুসারে বিনামূল্যে দিয়ে দেব।

manobota biponi-1

কাশিনাথপুর বিজ্ঞান স্কুলের সভাপতি ডা. আমিরুল ইসলাম সানু জানান, এটি করার আরেকটি উদ্দেশ্য হলো প্রথমত আমাদের শিক্ষার্থীদের সততার শিক্ষা দেয়া। দ্বিতীয়ত মানুষকে সচেতন করা। বিত্তবান মানুষ অসহায় মানুষের পাশে যেন দাঁড়ায়।

তিনি আরও জানান, আমরা পরবর্তীতে অসহায় মানুষকে দিনে এক বেলা করে খাবার দেবার স্বপ্ন বুকে লালন করছি, জানি না কবে এটা বাস্তবে রূপ লাভ করবে।

কাশিনাথপুরের দুই ব্যবসায়ী লাভলু আজিজ ও মোস্তফা শোয়েব জানান, এটি স্থাপনের প্রথম দিনেই আমরা বাড়িতে জমে থাকা শীতের কাপড় ও জুতা-স্যান্ডেল দিয়ে এসেছি এবং পরিচিত বিত্তবানদের উদ্বুদ্ধ করছি, যেন তারা এই কাজে নিজেদের সম্পৃক্ত করেন।

কাশিনাথপুর বিজ্ঞান স্কুলের প্রধান শিক্ষক আলাউল হোসেন আরও জানান, আমি চাই সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করে এরকম মানবতামূলক বিভিন্ন কর্মকান্ডে সম্পৃক্ত করতে পারলে দেশে কোন অসহায় মানুষ থাকবে না।

মন্তব্য করতে পারেন...

comments

  • সর্বশেষ
  • সর্বাধিক

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
khojkhobor.net-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, ভিডিওচিত্র কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইটি সাপোর্ট ও ম্যানেজমেন্টঃ Creators IT Bangladesh